ad720-90

ফেইসবুক, টুইটারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা থাইল্যান্ডে


বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, কনটেন্ট সরানোর জন্য ২৭ অগাস্ট থেকে ফেইসবুক এবং টুইটারকে ১৫ দিনের সময় বেঁধে দিয়েছিলো আদালত। থাইল্যান্ডের ডিজিটাল মন্ত্রী পুতিপং পুনাকান্তা বলেছেন, নির্দিষ্ট সময়ের মধ্যে কনটেন্টগুলো না সরানোর কারণে বৃহস্পতিবার সাইবারক্রাইম পুলিশের কাছে আইনি অভিযোগ করেছে দেশটির ডিজিটাল মন্ত্রণালয়।

পুতিপং আরও বলেন, গুগলের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি, কারণ বুধবারই নির্দিষ্ট ভিডিওগুলো সরিয়ে নিয়েছে ইউটিউব।

সাংবাদিকদেরকে পুতিপং বলেন, “আদালতের আদেশ অমান্য করার কারণে প্রথমবারের মতো ‘কম্পিউটার ক্রাইম অ্যাক্ট’ ব্যবহার করে আমরা প্ল্যাটফর্মগুলোর বিরুদ্ধে পদক্ষেপ নিচ্ছি।”

“আলোচনার জন্য প্রতিষ্ঠানগুলো প্রতিনিধি না পাঠালে, পুলিশ তাদের বিরুদ্ধে অপরাধ মামলা করতে পারে। আর তারা যদি প্রতিনিধি পাঠায় এবং ভুল স্বীকার করে নেয়, তাহলে আমরা জরিমানার মাধ্যমে মীমাংসা করতে পারি,” যোগ করেন পুতিপং।

কনটেন্ট সরানোর জন্য ফেইসবুক, টুইটার এবং গুগলের কাছে আরও অনুরোধ জানাবে মন্ত্রণালয়। পর্নোগ্রাফি থেকে শুরু করে থাই রাজতন্ত্রের সমালোচনাকারী তিন হাজারের বেশি কনটেন্ট সরানোর অনুরোধ করবে দেশটি।

রাজতন্ত্রের অপমান আটকাতে কঠোর আইন রয়েছে থাইল্যান্ডে। ভুয়া বা জাতীয় নিরাপত্তায় প্রভাব ফেলে এমন তথ্য আনলাইনে আপলোড করা বন্ধ করতে কম্পিউটার ক্রাইম অ্যাক্ট রয়েছে দেশটিতে। রাজ পরিবারের বিরুদ্ধে অনলাইন সমালোচনা আটকাতেও কার্যকর এই আইন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar