ad720-90

গুগলের বিরুদ্ধে মার্কিন বিচারবিভাগের মামলা আগামী সপ্তাহেই


মামলায় গুগলের বিরুদ্ধে বাজার আধিপত্যের সুযোগ নেওয়ার অভিযোগ উঠে আসার সম্ভাবনা রয়েছে। মাইক্রোসফটের বিংয়ের মতো অন্যান্য প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানকে বিজ্ঞাপন পাওয়া ও নিজ সেবা উন্নত করার জন্য প্রয়োজনীয় ডেটা দেয় না গুগল – এমন অভিযোগও আসবে সামনে।

গুগলের “সার্চ বিজ্ঞাপন” এর ব্যাপারেও তদন্ত করছে মার্কিন বিচারবিভাগ। ভোক্তা কোনো পণ্যের নাম লিখে সার্চ দিলে গুগল সার্চ ফলাফলের স্থানে বিজ্ঞাপন দেখিয়ে ঠিক কীভাবে বিক্রি নিয়ন্ত্রণ করে, এবং এ ধরনের বিজ্ঞাপন তৈরিতে কোন ধরনের টুলস ব্যবহৃত হয়, তা-ও খতিয়ে দেখা হচ্ছে।

রয়টার্স জানিয়েছে, গুগল কোনো অপরাধ করেনি বলে দাবি করছে। আর মার্কিন বিচারবিভাগ এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।   

সার্চ নিয়ে গুগলের ভাষ্য হচ্ছে, ব্যবহারকারীদের অন্যান্য তথ্য সূত্রে প্রবেশাধিকার রয়েছে, যেমন সংবাদের জন্য টুইটার, পণ্যের জন্য অ্যামাজন ইত্যাদি, বিজ্ঞাপনের ক্ষেত্রে তারা ওরাকল ও ভেরাইজনসহ অন্যান্য আরও অনেক প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতা করে।

রয়টার্সের প্রতিবেদন বলছে, অঙ্গরাজ্যগুলোর অ্যাটর্নি জেনারেলদের অনেকেই গুগলের ব্যবসায় বিনিয়োগ করেছেন। এখন তারা ফেডারেল মামলায় স্বাক্ষর করবেন কি না তা বিবেচনা করছেন।

গত বছরের শেষে মার্কিন বিচারবিভাগ ও ফেডারেল ট্রেড কমিশন মিলে গুগল, ফেইসবুক, অ্যামাজন ও অ্যাপলের বিরুদ্ধে অ্যান্টিট্রাস্ট তদন্ত শুরু করেছিল। প্রগতিশীল ডেমোক্রেটরা ওই প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছিল। ওই ঘটনার পর বড় মাপের ঘটনা এটিই প্রথম।

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসনের অভিযোগ, গুগলের ইউটিউবসহ অন্যান্য সামাজিক মাধ্যম প্রতিষ্ঠান নিজ নিজ প্ল্যাটফর্মে রক্ষণশীল দৃষ্টিভঙ্গির কণ্ঠরোধ করছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar