ad720-90

কেমব্রিজ অ্যানালিটিকা: যুক্তরাজ্যে মামলার মুখে ফেইসবুক


২০১৪ সালে তথ্য কেলেঙ্কারির ওই ঘটনায় আট কোটি ৭০ লাখ ফেইসবুক গ্রাহকের ডেটা সংগ্রহ করে ২০১৬’র মার্কিন নির্বাচনের সময় রাজনৈতিক বিজ্ঞাপনে ব্যবহার করা হয়েছে।

বিবিসি’র প্রতিবেদন বলছে, তথ্য অপব্যবহারের অভিযোগে ফেইসবুকের বিরুদ্ধে বড় পরিসরে আইনি পদক্ষেপ নিয়েছেন যুক্তরাজ্য এবং ওয়েলসের প্রায় ১০ লাখ গ্রাহকের একটি দল।

এদিকে ফেইসবুকের ভাষ্য, এমন দাবির প্রেক্ষিতে তাদের কাছে কোনো নথি আসেনি।

সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এই পদক্ষেপ নিয়েছে ‘ফেইসবুক ইউ ওউ আস’ নামের একটি গ্রুপ। গুগলের বিরুদ্ধেও এমন একটি মামলা করেছে গ্রুপটি।

দু’টি মামলারই প্রতিনিধিত্ব করছে আইনি প্রতিষ্ঠান মিলবার্গ লন্ডন। গত বছর এপ্রিলে সুপ্রিম কোর্টে গুগলের মামলাটির শুনানি হয়েছে।

ফেইসবুকের বিরুদ্ধে অভিযোগ হলো, সম্মতি ছাড়া গ্রাহকের ডেটা নিয়ে ‘ডেটা প্রোটেকশন অ্যাক্ট ১৯৯৮’-এর আওতায় আইন ভেঙ্গেছে প্রতিষ্ঠানটি।

ফেইসবুকের এক মুখপাত্র বলেছেন, “এই দাবির বিষয়ে আমরা কোনো নথি পাইনি। ‘ইনফরমেশন কমিশনার’স অফিস’ বিষয়টি তদন্ত করছে।”

“কেমব্রিজ অ্যানালিটিকার সার্ভার জব্দ এবং প্রতিষ্ঠানকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে, কোনো প্রমাণ পাওয়া যায়নি যে যুক্তরাজ্য বা ইউরোপের কোনো গ্রাহকের ডেটা ড. কোগানের মাধ্যমে কেমব্রিজ অ্যানালিটিকার কাছে হস্তান্তর হয়েছে,” যোগ করেন ওই মুখপাত্র।

কেমব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারির ওই ঘটনায় ২০১৮ সালের অক্টোবরে ফেইবুককে পাঁচ লাখ ব্রিটিশ পাউন্ড জরিমানা করেছে যুক্তরাজ্যের নীতিনির্ধারক সংস্থা।

ইনফরমেশন কমিশনার’স অফিস বলছে, গুরুতরভাবে আইন ভাঙ্গার অনুমোদন দিয়েছে ফেইসবুক।

যুক্তরাজ্যে এর আগে এমন বড় আইনি পদক্ষেপের নজির না থাকলেও যুক্তরাষ্ট্রে রয়েছে।

২০১২ সালে একই ধরনের ঘটনায় মার্কিন ফেডারেল ট্রেড কমিশনের মামলায় সোয়া দুই কোটি মার্কিন ডলার জরিমানা দিতে রাজি হয়েছে গুগল।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar




Windows 10 Kaufen Windows 10 Pro Office 2019 Kaufen Office 365 Lizenz Windows 10 Home Lizenz Office 2019 Home Business Kaufen Windows 10 Lisans Office 2019 Mac Satın Al