ad720-90

‘অ্যান্টিট্রাস্ট’: বুকিং ডটকমের বিরুদ্ধে অভিযোগ রাশিয়ার


বাজারে আধিপত্য বিস্তারের মাধ্যমে প্রতিযোগিতা দমিয়ে রাখার প্রবণতাকে আইনী ভাষায় অ্যান্টিট্রাস্ট বলা হয়। তবে, মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে একে অ্যান্টিট্রাস্ট বলা হলেও রাশিয়া একে বলছে ‘একচেটিয়া বিরোধী আইন’।

বুকিং ডটকম ভ্রমণসেবা বিষয়ক একটি অনলাইন প্রতিষ্ঠান। এর প্রধান কার্যালয় নেদারল্যান্ডসের আমস্টারডামে।

বুকিং ডটকম আইন ভেঙেছে কি না তা নিয়ে এফএএস প্রায় এক বছর তদন্ত করেছে বলে জানিয়েছে রয়টার্স। প্রতিষ্ঠানটি নিজেদের সাইটে এবং প্রতিদ্বন্দ্বীদের সাইটে হোটেল এবং হোস্টেলের একই খরচ নির্ধারণ করার পর তদন্ত শুরু করেছিল সংস্থাটি।

এফএএস বলছে, “প্রতিষ্ঠানটি বাজারের আধিপত্য বিস্তারি অবস্থানের সুযোগ নিয়েছে।” রাশিয়ান একচেটিয়া-বিরোধী আইন অনুসারে প্রতিষ্ঠানটিকে বার্ষিক আয়ের এক থেকে ১৫ শতাংশ পর্যন্ত জরিমানা করা হতে পারে।

অন্যদিকে, এ ধরনের সিদ্ধান্তে হতাশা প্রকাশ করেছে বুকিং ডটকম। প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, রাশিয়ার অংশীদারদের সমর্থন দেওয়া অব্যাহত রাখা এবং এই খাতের ঘুরে দাঁড়ানোর জন্য সেবার প্রয়োজনীয় চাহিদা নিরাপদ করার পরিকল্পনা রয়েছে তাদের।

রাশিয়ায় এবং গোটা বিশ্বেই কোভিড-১৯ মহামারীর বাস্তবতায় প্রতিকূল পরিস্থিতির মুখে পড়েছে ভ্রমণ ও পর্যটন খাত। এখনও বিশ্বের অনেক স্থানে লকডাউন এবং ভ্রমণ নিষেধাজ্ঞা রয়েছে। এরই মধ্যে যুক্তরাজ্যে কোভিড-১৯ সংক্রমণ নতুন করে বাড়ার ফলে সে দেশের সঙ্গে যোগাযোগ বন্ধ করতে শুরু করেছে অন্যান্য দেশ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar