ad720-90

আরও অ্যাকাউন্ট নিরাপত্তা ফিচার আনছে ফেইসবুক


আগামী বছরের শুরু থেকেই ব্যবহারকারীদের জন্য এ সুবিধা আনবে ফেইসবুক। মঙ্গলবার এ ব্যাপারে জানিয়েছে প্রতিষ্ঠানটি। বর্তমানে ডেস্কটপ কম্পিউটারে লগ-ইন করার আগে ‘হার্ডওয়্যার নিরাপত্তা কি’ যুক্ত করার এক অপশন রয়েছে ব্যবহারকারীদের জন্য।

খবরটি সম্পর্কে আগেই জানিয়েছিল প্রযুক্তিবিষয়ক সাইট অ্যাক্সিওস। পরে ফেইসবুক ওই খবরের সত্যতা নিশ্চিত করে জানিয়েছে, ব্যবহারকারীরা খুচরা বিক্রেতার কাছ থেকে ‘হার্ডওয়্যার কি’ কিনতে পারবেন, এবং তা ফেইসবুকে নিবন্ধন করতে পারবেন।

বিশ্বের বৃহত্তম সামাজিক মাধ্যম নেটওয়ার্কটি জানিয়েছে, ‘ফেইসবুক প্রটেক্ট’ এর পরিসর বাড়ানোর পরিকল্পনা রয়েছে তাদের। বর্তমানে নির্বাচনী কর্মকর্তাদের মতো উচ্চ পদস্থ ফেইসবুক ব্যবহারকারীদের জন্য রয়েছে ফিচারটি।

জুলাইয়ে বড় মাপের হ্যাকিংয়ের কবলে পড়েছিল মাইক্রোব্লগিং সাইট টুইটার। ওই সময়ে বেহাত হয়ে গিয়েছিল অনেক রথী-মহারথীদের অ্যাকাউন্ট। এমনকি নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং টেসলা প্রধান নির্বাহী ইলন মাস্কের টুইটার অ্যাকাউন্টও বেহাত হয়েছিল।

এর পরপরই নিজেদের সেবায় নিরাপত্তা সেবা ‘ফেইসবুক প্রটেক্ট’ নিয়ে এসেছিল প্রতিদ্বন্দ্বী সামাজিক মাধ্যম সেবা ফেইসবুক। বর্তমানে ফিচারটি শুধু যুক্তরাষ্ট্রে রয়েছে। রাজনীতিবিদ, সরকারি সংস্থা এবং নির্বাচনী কর্মকর্তাদের বাড়তি স্তরের নিরাপত্তা দিয়ে থাকে ফিচারটি।

রয়টার্স উল্লেখ করেছে, ওই ফিচারের মধ্যে রয়েছে ‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’ এবং সম্ভাব্য হ্যাকিং হুমকির ‘রিয়েল টাইল’ মনিটরিং।

ফেইসবুক জানিয়েছে, ফিচারটি সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের জন্যও নিয়ে আসবে তারা, কারণ এ পেশার মানুষ হ্যাকিংয়ের কবলে পড়ার উচ্চ ঝুঁকিতে থাকেন।    





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar