ad720-90

কার্বনকে উড়োজাহাজের জ্বালানিতে বদলে দিলেন বিজ্ঞানীরা


এ পথে কার্বন নিঃসরণ শূন্যে নিয়ে যাওয়া যাবে বলে দাবি করছেন তারা। প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট উল্লেখ করেছে, হিসেবে এ ধরনের জ্বালানির পথটি সস্তা, সহজ এবং দৈনন্দিন উপকরণ ব্যবহার করেই তৈরি করা যাবে।

ওয়্যারড এর বরাত দিয়ে এনগ্যাজেট প্রতিবেদনে উল্লেখ করেছে, অক্সফোর্ড ইউনিভার্সিটি গবেষকরা সফলভাবে কার্বন ডাই অক্সাইডকে উড়োজাহাজের জ্বালানিতে রূপান্তরিত করেছেন। আর, হাইড্রোজেন ও পানিকে জ্বালানির রূপ দেওয়ার চেয়েও কার্বন ডাই অক্সাইডকে জ্বালানির রূপ দিতে খরচ কম হবে।

পুরো পদ্ধতিতে মূলত জ্বালানি প্রক্রিয়াটিকে কার্যকরভাবে ঘুরিয়ে দেওয়া হয়েছে। এ কাজে নির্ভর করা হচ্ছে জৈব দহন পদ্ধতির উপর। ক্রিটিক এসিডের মিশ্রণ, হাইড্রোজেন এবং আয়রন-ম্যাঙ্গানিজ-পটাশিয়াম ক্যাটালিস্টকে তাপ দিয়ে কার্বন-ডাই-অক্সাইডকে উড়োজাহাজকে শক্তি যোগাতে সক্ষম এমন তরল জ্বালানিতে পরিণত করেছেন বিজ্ঞানীরা।

এখনও অবশ্য পথ অনেকটাই বাকি। উড়োজাহাজে জ্বালানিটি নিয়ে আসতে অসংখ্য চ্যালেঞ্জ পার হতে হবে। গবেষণাগারে শুধু কয়েক গ্রাম জ্বালানি তৈরি করেছেন বিজ্ঞানীরা। বিষয়টিকে সামনে এগিয়ে নেওয়ার লক্ষ্যে তারা শিল্প অংশীদারদের সঙ্গে আলোচনায় বসছেন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar