ad720-90

কিশোরদের অ্যাকাউন্টে গোপনতা আরও বাড়ালো টিকটক


আগের মতো আর যে কেউ চাইলেই ভিডিও দেখতে বা মন্তব্য করতে পারবেন না। শুধু কিশোর বয়সীরা যাকে বন্ধু তালিকায় ঠাঁই দেবেন, তারাই পারবেন ভিডিও দেখতে ও মন্তব্য করতে। কিশোর বয়সীদের অ্যাকাউন্টও আর অন্য ব্যবহারকারীদেরকে দেখানো হবে না।

প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ বলছে, কোনো কিশোর বয়সী যদি নিজ ভিডিও পাবলিক করে দেন, সেক্ষেত্রেও নিয়মগুলোর ব্যতিক্রম হবে না। শুধু বন্ধুরাই মন্তব্য করতে পারবেন তার ভিডিওতে। আবার চাইলে একেবারে মন্তব্যের সুযোগ বন্ধও করে দেওয়া যাবে।

ব্যবহারকারীদের মধ্যে ১৬ বছর বয়সের নিচে যারা রয়েছেন, তাদের জন্য কাজ করবে না অ্যাপের ‘ডুয়েট’ ও ‘স্টিচ’ ফিচার। উল্লেখ্য, ওই ফিচার দুটির সাহায্যে অন্য ব্যবহারকারীর ভিডিও রিপোস্ট করতে এবং তাতে প্রতিক্রিয়া জানাতে পারেন ব্যবহারকারীরা।

এ ছাড়াও ১৬ বছরের নিচের ব্যবহারকারীদের পোস্ট করা ভিডিও ডাউনলোড করতে দেবে না টিকটক। অন্যদিকে ১৬-১৭ বছর বয়সের মধ্যে যারা রয়েছেন, তাদের জন্য সাধারণ মান হিসেবে ভিডিও ডাউনলোড এবং স্টিচ ও ডুয়েট সুযোগ বন্ধ রাখছে। তবে, তারা চাইলে তা চালু করতে পারবেন শুধু বন্ধুদের জন্য।

গত বছর থেকেই কিশোর বয়সীদের অ্যাকাউন্টে গোপনতা নিয়ন্ত্রণ বাড়াচ্ছে টিকটক। ২০২০ সালে টিকটক এমন সুবিধা নিয়ে এসেছিল, যার সাহায্যে শিশুদের অ্যাকাউন্টে দূর থেকে নিষেধাজ্ঞা প্রয়োগ করতে পারবেন বাবা-মা। ১৬ বছর বয়সের নিচের ব্যবহারকারীদের জন্য সরাসরি মেসেজ অপশনও আগেই বন্ধ করেছে টিকটক।  





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar