ad720-90

আপনার Android ফোনটিকে Root ছাড়াই দেখতে অসাধারণ করে তুলুন-Customize Android Phone


আস-সালামু ‘আলায়কুম। সবাই চায় নিজের পছন্দের Android ফোনটিকে সুন্দর করে সাজাতে। অনেকে আবার ফোনের সৌন্দর্য বাড়াতে ফোনকে Root-ও করে ফেলে। কিন্তু এতে করে ফোনের ওয়ারেন্টি চলে যাওয়ার পাশাপাশি ফোনটি ঝুঁকির মুখেও পড়ে যায়। তাই আজ আমরা আপনাদেরকে দেখাতে চলেছি কীভাবে Root করা ছাড়াই আপনি আপনার শখের ফোনটিকে নিজের মতো করে সাজাতে পারেন।

 

 

customize android phone

ইদানিং ফোনের চেহারা পাল্টে দেওয়ার প্রশ্নে সবার আগেই উঠে আসে Launcher-এর কথা। Play Store-এ শুধুমাত্র Launcher লিখে Search দিলেই আপনি হাজার হাজার Launcher খুঁজে পাবেন। এই Launcher গুলোর মধ্যে Nova Launcher, Microsoft Launcher, Poco Launcher, XOS Launcher, Lawnchair, Apex Launcher, Smart Launcher ইত্যাদি বেশ জনপ্রিয়। যারা খুবই সাদামাটা এবং একটু অন্যরকম Design পছন্দ করেন তাদের মাঝে Nigara Launcher নামের Early Access-এ থাকা একটি Launcher বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এসব Launcher দিয়ে আপনি আপনার ফোনের Look পরিবর্তন করে ফেলতে পারবেন।

 

customize android phone

Iconpack আপনার ফোনকে দেখতে অনেক এবং অনেক বেশি সুন্দর করে তুলে। আপনি Play Store-এ Iconpack লিখে Search করলে অসংখ্য Free এবং Paid Iconpack অ্যাপ পেয়ে যাবেন। Iconpack হলো এমন একটা বিষয় যা Rating দেখে বিচারের কোনো সুযোগ নেই। কারণ কোনো Design পছন্দ হওয়া বা না হওয়া একান্তই আপনার ব্যাপার। আপনি চাইলে কোনটা বেশি সুন্দর সেটা বোঝার জন্য একটা-একটা করে Iconpack ব্যবহার করে দেখতে পারেন। Iconpack ব্যবহার করতে হলে Supported Launcher থাকা আবশ্যক। Action Launcher, ADW Launcher, Apex Launcher, Atom Launcher, Aviate Launcher, Go Launcher, Holo Launcher, Smart Launcher, Solo Launcher, V Launcher, ZenUI Launcher, Zero Launcher, Evie Launcher, Microsoft Launcher ইত্যাদি অসংখ্য Launcher Iconpack Support করে।

 

customize android phone

কেমন হতো যদি আপনি আপনার ফোনের Notification Panel-টাকেই পাল্টে অন্য ফোনের মতো করে ফেলতে পারতেন? হ্যাঁ, অনেকেই এমনটা করতে চান। আর এই কাজটা Root করা ছাড়াই সম্ভব। Play Store-এ এমনই কিছু App রয়েছে যেগুলো দিয়ে আপনি এমনটা করতে পারবেন। এদের মধ্যে Mi Control Center, Power Shade, Material Notification Shade, One Shade সবথেকে বেশি ব্যবহৃত হয়। কিন্তু One Shade অ্যাপটা আমার কাছে খুব একটা বেশি ভালো লাগেনি। তবে একটা কথা না বললেই নয়, এগুলোর কোনো অ্যাপেরই Full Feature আপনি Free Version-এ পাবেন না। তবে Mi Control Center অ্যাপটি Free Version-এও প্রচুর Customization Offer করে। আপনাদের যেটা পছন্দ হয় আপনারা ব্যবহার করতে পারেন।

 

customize android phone

আপনার ফোনটিকে আরও আকর্ষণীয় করতে আপনি আপনার ফোনের নিচের দিকে Bottom Panel যোগ করতে পারেন। Notification Panel-এর মতোই এখানেও আপনি Quick Settings এবং Notification দেখতে পাবেন। Bottom Quick Settings, MIUI-ify ইত্যাদি অ্যাপগুলো এই সুবিধা দিয়ে থাকে, যেগুলোতে প্রচুর Customization রয়েছে। তবে এগুলোর ক্ষেত্রেও Full Feature পেতে হলে আপনাকে Premium Version কিনতে হবে।

 

customize android phone

আপনার Volume Control Panel-কেও এখন আপনি বিভিন্ন আধুনিক ফোনের মতো করে নিতে পারেন। Volume Styles, Ultra Volume ইত্যাদি অ্যাপের মাধ্যমে আপনি বেশ সুন্দর সুন্দর Volume Control Panel পাবেন। তবে এগুলোও পুরোপুরি Free না। তবুও Free Feature-এর মধ্যেও কিছু ভালো ভালো App খুঁজলে আপনি পেয়ে যাবেন। পুরোপুরি Free না হলেও Volume Styles অ্যাপটি আমার নিকট বেশ ভালো লেগেছে।

 

এখন পর্যন্ত বেশ কিছু পদ্ধতি নিয়ে আলোচনা করা হলো। এগুলোর বাইরেও Kustom Industries কোম্পানির অ্যাপগুলো ব্যবহার করে আপনি নিজের মতো করে Lock Screen, Home Screen-এর Gadget, Live Wallpaper ইত্যাদি তৈরি করে নিতে পারবেন বা Readymade-ও অনেক KWGT, KLWP, KLCK অ্যাপ পেয়ে যাবেন। এগুলোর সবই আপনার Android ফোনটির চেহারাকে পুরোপুরি বদলে দিতে পারে। তবে একটা কথা না বললেই নয়, উপরোক্ত প্রত্যেকটা পদ্ধতিতেই আপনার ফোনের চার্জ বেশি খরচ হবে। কারণ এগুলো সবই Background-এ Running অবস্থায় থাকে। তবে যারা সৌন্দর্য্যকেই বেশি গুরুত্ব দেন তদের নিকট এটা কোনো ব্যাপারই না!

 

যাই হোক, অনেক কথা হলো। যদি কেউ আরো Android, Windows কিংবা Tech সম্পর্কিত বিষয় জানতে চান তাহলে আমার একেবারে ছোট Blogটা Visit করে আসতে পারেন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar