ad720-90

ডেলিভারি ভ্যানে এআই ক্যামেরা বসাবে অ্যামাজন


নিজেদের সরবরাহ বহরে ক্যামেরা নির্ভর সুরক্ষা প্রযুক্তি দেওয়া শুরু করেছে অ্যামাজন। বুধবার এক ইমেইল বিবৃতিতে এ খবর জানিয়েছে প্রতিষ্ঠানটি। “চালকরা যখন রাস্তায় থাকবেন, তখন এ প্রযুক্তি রিয়েল-টাইম সতর্কতা জানিয়ে সুরক্ষিত থাকতে সহায়তা করবে।” – লেখা হয়েছে বিবৃতিটিতে।

এর আগে ক্যামেরার ব্যাপারে করা এক নির্দেশিকা ভিডিওতে উঠে এসেছিল প্রতিষ্ঠানটির এ পরিকল্পনা। ওই ভিডিওতে অ্যামাজন জানিয়েছিল, পরিবহন প্রযুক্তি প্রতিষ্ঠান নেট্রাডাইন তৈরি করেছে ক্যামেরাগুলো। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে গতি এবং অন্যদের সঙ্গে দূরত্ব বজায় রাখার ব্যাপারে সতর্কতা জানাতে পারবে এ ধরনের ক্যামেরা।

ভিডিওতে অ্যামাজনের জ্যেষ্ঠ ব্যবস্থাপক ক্যারোলিনা হ্যারাল্ডসটির বলেছেন, দেখা গেছে সংঘর্ষ এবং চালকের অনুচিত আচরণ কমাতে পারে ক্যামেরাগুলো।

সরবরাহ চালকদের দুর্ঘটনার কারণে অতীতে তদন্তের মুখেও পড়তে হয়েছে অ্যামাজনকে। হ্যারাল্ডসডটির বলেন, “এই প্রযুক্তির বিষয়ে অ্যামাজনের উদ্দেশ্য হলো চালকদের প্রস্তুত করা যাতে তারা সাফল্য ও নিরাপত্তার সঙ্গে রাস্তায় থাকেন এবং কখনও যদি দুর্ঘটনা ঘটে সে সময় যেন তাদের সহায়তা দেওয়া সহজ হয়।”

ভিডিওটির বরাতে জানা গেছে, ক্যামেরা সবসময় ভিডিও রেকর্ড করতে থাকবে। শুধু কড়া ব্রেক কষলে বা চালক নিদ্রাচ্ছন্ন হলে বা কোনো বাহন খুব কাছে চলে আসলে ভিডিও ফুটেজ আপলোড করবে ক্যামেরাটি।     





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar