ad720-90

যে ওয়েবসাইটগুলো হতে Copyright-Free এবং High-Quality-র ছবি Download করতে পারবেন


আস-সালামু ‘আলায়কুম। আশা করি সবাই ভালো আছেন। আজকের পোস্টে অনেক ভালো ভালো Copyright-Free ছবি Download করা যায় এমন ৭টা সাইটের কথা বলবো। তো চলুন, আসল প্রসঙ্গে আসা যাক।

 

সহজ কথায়, যে ছবিতে Copyright নেই সেগুলোই Copyright-Free ছবি। আর বিস্তারিতভাবে বললে, যে ছবির উপর Copyright License না করে সবার ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে সেগুলো Copyright-Free। আজকে আমি যেসব Website-এর কথা বলবো এগুলো সবই CC0 বা Non-Copyright Reserved License-এর আওতাভুক্ত। অর্থাৎ, এই সাইটগুলো হতে Download করা ছবি আপনি আপনার ইচ্ছেমতো যেকোনো কাজে ব্যবহার করতে পারবেন, Edit করতে পারবেন এমনকি Author-কে Attribute করারও কোনো প্রয়োজন নেই। তবে এগুলো অন্য কোনো স্থানে বিক্রি করা দণ্ডনীয় অপরাধ।

 

আপনি Internet-এ একটা ছবি পেয়ে সেটা যেকোনো কাজে চালিয়ে দিতে পারেন না, বিশেষ করে এমন কোনো কাজে যেটা আপনি অন্যদেরকে Internet-এ দেখবেন। যদি ছবিটার Copyrigjt করানো থাকে তাহলে সেই ছবির আসল Author আপনার বিরূদ্ধে DMCA আইনে মামলা করতে পারে। কাজে আপনার অর্থদণ্ড হতে পারে। তবে সত্যি বলতে, এগুলো এখন গালগল্প হয়ে গেছে। সবাই অহরহ Copyrighted ছবি বা অন্য যেকোনো Content ব্যবহার করে, কিন্তু এগুলো ব্যাপারে তেমন ব্যবস্থা নেওয়া হয় না। যাই হোক, বিশেষ করে আলনার Website-এ কখনো Copyrighted ছবি ব্যবহার করবেন না। কারণ আপনি যদি Google AdSense-এর জন্য আবেদন করতে যান, তাহলে Google এই Copyrighted ছবির জন্য Approve দিবে না। আর এই ভুলেই অধিকাংশ মানুষ AdSense না পেয়ে হাহুতাশ করেন।

 

ইন্টারনেটে প্রায় ৪০-এরও বেশি ওয়েবসাইট আছে যেখান থেকে আপনি এরকম Copyright-Free ছবি পাবেন, যেগুলো আপনি Commercial বা Non-Commercial -যেকোনো প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। এছাড়াও সেগুলো Edit বা Modify-এর জন্য উন্মুক্ত এবং Author-এর নাম উল্লেখের কোনো প্রয়োজন নেই। যদি এগুলোর মধ্যে সবথেকে বেশি সমৃদ্ধ সাইট চান, তাহলে Pexels, Pixabay, Unsplash হচ্ছে Non-Copyright ছবির বিশাল ভান্ডার, যেখানে মিলিয়ন মিলিয়ন ছবি আপনি পাবেন। । এদের মধ্যে Pexels আপনাকে ছবির পাশাপাশি Video-ও দিয়ে থাকে এবং Pixabay ছবি, ভিডিও, ভেক্টর, ইলাস্ট্রেশন সব দিয়ে থাকে। এগুলোর থেকে একটু কম সমৃদ্ধ বলতে গেলে (কম বলতে তেমনও কম না) Burst, Canva Free Photos, StockSanp, FreeStocks.org অন্যতম। একেক জায়গায় একেক রকম সুন্দর ছবি পাবেন। কাজেই আপনি যেটা খুঁজছেন সেটা সবগুলোতেই একটি ঘাঁটাঘাঁটি করে দেখে পছন্দের ছবিগুলো Download করে নিতে পারেন। আর যদি Resolution নিয়ে চিন্তা করেন, তাহলে বলবো চোখ বন্ধ করে Download করতে পারবেন। প্রত্যেকটা ছবিই সর্বোচ্চ 4k-এর আশেপাশে বা তার থেকেও বড় Resolution-এ পাবেন। আমার দেখা আজ পর্যন্ত সবচেয়ে বড় Resolution 9k।

 

আশা করি এই পোস্টটা থেকে কিছুটা হলেও উপকৃত হয়েছেন, যদিও একটু বেশি বক বক করেছি। সেটা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আর যদি এরকম আরও কিছু Tech Related পোষ্ট চান, তাহলে নিচে ক্লিক করে আমার Website টা Visit করে আসতে পারেন।

 

 

আস-সালামু ‘আলায়কুম।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar