ad720-90

আটকে যেতে পারে টিকটকের ওরাকল-ওয়ালমার্ট চুক্তি


জাতীয় নিরাপত্তার ঝুঁকির কথা বলে টিকটকের মূল প্রতিষ্ঠান বাইটড্যান্সকে মার্কিন কার্যক্রম আলাদা করে ফেলার দাবি জানিয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। মার্কিন ব্যবসা বিক্রির জন্য বাইটড্যান্সকে ১২ নভেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলো সে সময়ের প্রশাসন, যা ইতোমধ্যেই দুই দফা বাড়ানো হয়েছে।

বিবিসি’র প্রতিবেদন বলছে, বিষয়টি নিয়ে প্রতিষ্ঠানগুলো মন্তব্য না করলেও চুক্তিতে যে কোনো ধরনের স্থগিতাদেশ চীনা প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির প্রতি নতুন বাইডেন প্রশাসনের নরম পদক্ষেপ হতে পারে।

চুক্তি চূড়ান্ত করতে গত বছরের সেপ্টেম্বর থেকেই টিকটকের সঙ্গে আলোচনা চালাচ্ছে ওরাকল এবং ওয়ালমার্ট। সম্ভাব্য ওই চুক্তিতে নিষেধাজ্ঞা এড়াতে টিকটকের মার্কিন কার্যক্রম নতুন একটি প্রতিষ্ঠানের আওতায় স্থানান্তর করার কথাও বিবেচনায় রয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নাল এবং রয়টার্স উভয়ই প্রতিবেদনে জানিয়েছে, চুক্তি স্থগিত হতে পারে। যদিও এ বিষয়ে মন্তব্য করেনি কোনো প্রতিষ্ঠান।

প্রতিবেদনে রয়টার্স বলেছে, বাইডেন প্রশাসন ট্রাম্পের চীনা নীতিমালার বিস্তারিত পর্যালোচনা চালাবে, এতে কয়েক মাস সময় লাগতে পারে।

প্রশ্ন করা হলে হোয়াইট হাউসের এক মুখপাত্র বলেছেন, পর্যালোচনার জন্য নির্দিষ্ট কোনো সময়সীমা নেই এবং কোনো “নতুন সক্রিয় পদক্ষেপ” নেওয়া হয়নি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar