ad720-90

উডুক্কু ট্যাক্সি কিনছে মার্কিন ইউনাইটেড এয়ারলাইন্স


উডুক্কু ট্যাক্সি কেনায় অঙ্গীকার করা প্রথম বড় প্লেন সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর একটি ইউনাইটেড এয়ারলাইন্স।

বিবিসি’র প্রতিবেদন বলছে, উডুক্কুযান বানানোর লক্ষ্যে ১১০ কোটি মার্কিন ডলারের চুক্তির অংশ হিসেবে উডুক্কু ট্যাক্সি প্রতিষ্ঠান আর্চারেও বিনিয়োগ করবে এয়ারলাইন প্রতিষ্ঠানটি।

কেনার আগে উডুক্কুযানটির অনুমোদন পেতে হবে বলেও উল্লেখ রয়েছে প্রতিবেদনে।

আর্চারের বৈদ্যুতিক উডুক্কুযান কেনার জন্য মেসা এয়ারলাইন্সের সঙ্গে দলবদ্ধ হবে ইউনাইটেড এয়ারলাইন্স। উল্লম্বভাবে ওঠানামা করতে পারা এই বৈদ্যুতিক উডুক্কুযানগুলোকে বলা হচ্ছে ভার্টিকাল টেইক-অফ অ্যান্ড ল্যান্ডিং (ইভিটিওএল) এয়াক্রাফট।

আকাশ পথে যাত্রী বহনে শীর্ষ চারটি মার্কিন প্রতিষ্ঠানের একটি ইউনাইটেড এয়ারলাইন্স। প্রতিষ্ঠানটির বহরে বর্তমানে আটশ’র অধিক প্লেন রয়েছে।

স্টার্ট-আপ আর্চারের জন্য অনুমোদনের একটি সিলমোহর হতে পারে এই চুক্তি। এই চুক্তির পরপরই মার্কিন শেয়ার বাজারে নিজেদের শেয়ার ছাড়ার প্রস্তুতি নেবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

ইউনাইটেড এবং মেসা জানিয়েছে, যানজটপূর্ণ মহাসড়কের ওপর দিয়ে এয়ারপোর্টে যাত্রী বহনের কাজে এই উডুক্কু ট্যাক্সি ব্যবহার করা যাবে বলেই তাদের তাদের ধারণা।

এদিকে ক্যালিফোর্নিয়াভিত্তিক আর্চার জানিয়েছে, ঘন্টায় ২৪০ কিলোমিটার গতিতে ৯৫ কিলোমিটার উড়তে পারবে উডুক্কুযানটি। আর এতে এয়ারপোর্টে যাত্রা করা যাত্রীদের মাধ্যমে কার্বন নির্গমন প্রায় অর্ধেকে নেমে আসবে।

ইউনাইটেড এয়ারলাইন্স প্রধান নির্বাহী স্কট কিরবি এক বিবৃতিতে বলেছেন, “সঠিক প্রযুক্তির মাধ্যমে আমরা এই জগতে উডুক্কুযানের প্রভাব বাড়িয়ে তুলতে পারি, কিন্তু আমাদের শনাক্ত করতে হবে কোন প্রতিষ্ঠানগুলো এটি আগে বাস্তবায়ন করবে এবং তাদেরকে সহায়তার পথ খুঁজতে হবে।”

এই চুক্তির আওতায় আরও ৫০ কোটি মার্কিন ডলারের উডুক্কুযান কেনার সুযোগ থাকবে ইউনাইটেড ও মেসা এয়ারলাইন্সের।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar