ad720-90

Unix-32 bit,y2k।। ইউটিউবের একটি হাস্যকর glitch ।। Post করেছেন আজকে দেখাবে,”streemed January 19,2038″[part-1]


Unix-32 bit,y2k।। ইউটিউবের একটি হাস্যকর glitch ।। Post করেছেন আজকে দেখাবে,”streemed January 19,2038″[part-1]

কএক দিন আগে ইউটিউবে স্ক্রোল করছিলাম। হটাৎ একটা বিস্ময়কর ব্যাপার চোখে পড়লো।’jasus king’
একজন ইন্ডিয়ান Minecraft streemar,streem করেছে যার date দেখাচ্ছে ১৯ জানুয়ারি২০৩৮।(এখন সার্চ করলেও দেখতে পাবেন।)


সাভাবিক ভাবে আমার এ বিষয়ে জানার ইচ্ছা হয়ে ছিল,তাই নেটে গিয়ে হালকা গবেষণা করলাম যা আজকে আপনাদের সামনে সহজ ভাষায় তুলে ধরবো।আসা করি একটু ধর্য ধরে পড়বেন।
আমরা সবাই জানি ইন্টারনেট শুরু হয়েছিল ১৯৭০ এ।তখন সময় হিসাব করার জন্যে একটি সিস্টেম তৈরি করা হয়।যা বছরের শেষ দুটি সংখ্যা দ্বারা সময় গননা করত।যেমন ১৯৭০ হলে সেটিকে৭০,১৯৮০ হলে ৮০। এ সিস্টেম টি অনেক সুন্দর ভাবে চলছিল, জতদিন না পর্যন্ত ২০০০ সাল এলো।একসাথে অনেক কম্পিউটার ব্রিক করে, hospital এ রোগীদের বয়স গননা ভুল সহ অনেক সমস্যার সম্মখীন হতে হয়।এর প্রধান কারণ হল শেষের দুটি সংখ্যা।২০০০ এর শেষের দুটি সংখ্যা ০০,যা কম্পিউটার গুলো ১৯০০ এর সাথে গুলিয়ে ফেলে। কারণ ১৯০০ এর শেষে ও ০০ আছে। এতে নেগেটিভ কাউন্টিং শুরু হয়,১৯০০ থেকে।যা year 2000 problem/y2k bug নামেও পরিচিত।
Y2k এর থেকে পরিত্রাণ এর জন্য একটা নতুন সিস্টেম আপডেট করা হয়।যা Unix-32 bit system নামে পরিচিত।(২০৩৮ দেখানোর মূল কারণ)এটি ও এর পরিত্রাণ সম্পর্কে আমরা পার্ট-2 তে আলোচনা করবো।

Y2k সম্পর্ক এ কিছু বুঝে না থাকলে কমেন্ট করবেন,আমি বুঝিয়ে দিবো।
ধন্যবাদ।

The post Unix-32 bit,y2k।। ইউটিউবের একটি হাস্যকর glitch ।। Post করেছেন আজকে দেখাবে,”streemed January 19,2038″[part-1] appeared first on Trickbd.com.



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar