ad720-90

আপনি কি বেকার…? কোন কাজ পাচ্ছেনা…? তাহলে ক্যারিয়ার হিসেবে ডিজিটাল মার্কেটিং ও হতে পারে তরুণদের সম্ভাবনাময় পেশা


আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

ডিজিটাল মার্কেটিং

বর্তমানে আমরা দেখতেই পাচ্ছি তথ্যপ্রযুক্তি দিনকে দিন উন্নত হচ্ছে। তথ্যপ্রযুক্তি উন্নতির সাথে সাথে বৃদ্ধি পাচ্ছে এর গ্রাহক সংখ্যা। মোবাইল ফোন একটি জনপ্রিয় ডিভাইস যায় সাহায্যে আমরা অনেক কিছু ঘরে বসেই কাজ করতে পারছি।অন্যের সাথে যোগাযোগসহ আর অনেক কাজ করছি।বর্তমানে অনলাইন ভিত্তিক কর্মসংস্হান দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে। আধুনিক যুগের কাজ গুলো যেন অনলাইনকে কেন্দ্র করেই।

সবাই এখন ঘরে বসেই অনলাইনে কাজ করে ইনকাম করছে।বিশেষ করে যায় শিক্ষার্থী তারা এখন বেশির ভাগই অনলাইন কাজ করে তাদের পড়াশোনা খরচ চালিয়ে যাচ্ছে। আপনি চাইলে অনলাইন কাজ করতে পারেন। অনলাইন আপনি অনেক কাজ দেখতে পারবেন। বর্তমানে যে কাজটি সবাই করছে সেটা হচ্ছে ডিজিটাল মার্কেটিং।

আপনারা হয়তো অনেকেই এই ডিজিটাল মার্কেটিং এর কথা শুনেছেন।ডিজিটাল মার্কেটিং এমন একটি কাজ যায় মাধ্যমে আপনি আপনারা অভিজ্ঞতা সবার কাছে শেয়ার করতে পারবেন। আপনি যে বিষয় পারদর্শী সেই বিষয় নিয়ে কাজ করতে পারেন।তো চলুন বিস্তারিত জানা যাক ডিজিটাল মার্কেটিং সম্পর্কে।

ডিজিটাল মার্কেটিং কি?

আমরা যখন কোন কাজ শুরু করি তখন কিন্তু সেই কাজ সম্পর্কে মানুষ বেশি কিছু জানতে পারেনা। যেমন ধরেন আপনি একটি ব্যবসা শুরু করলেন কিন্তু সেই ব্যবসা সম্পর্কে খুব কম মানুষ জানে। আপনি কি কেনা বেচা সেটা শুধু আপনার স্হানীয় লোকজন জানে। এতে করে আপনি আপনার ব্যবসা ভালো উন্নতি করতে পারছেনা।

এখন যদি আপনি সেই একই ব্যবসা ডিজিটাল মাধ্যমে মানে অনলাইনের মাধ্যমে বিজ্ঞাপন দিয়ে করেন তাহলে আপনি অনেক কাস্টমার পাবেন এবং আপনার ব্যবসা আস্তে আস্তে বৃদ্ধি পাবে বেশি মানুষ আপনার ব্যবসা সম্পর্কে জানবে এতে করে আপনার পরিচয়টা সবাই জানতে পারব। আপনার সম্পন্ন কাজটা হবে অনলাইনে। এতে করে আপনি আর আপনার স্হানীয় গন্ডির মধ্যে থাকলেনা সারা পৃথিবী মানুষ সামনে আপনার ব্যবসা প্রচার করলেন।

এবার জানা যাক ডিজিটাল মার্কেটিং এর প্রকারভেদ সম্পর্কে

ডিজিটাল মার্কেটিং করার জন্য অনেক জায়গা রয়েছে। এর মধ্যে গুরুত্বপূর্ণ কিছু জায়গা হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, সার্চ ইঞ্জিন মার্কেটিং (SEM), কন্টেন্ট সৃষ্টি করা, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ডিজিটাল ডিসপ্লে বিজ্ঞাপন, ভাইরাল মার্কেটিং, ইমেইল মার্কেটিং, অ্যাফিলিয়েট মার্কেটিং এই রকম আরো অনেক জায়গা রয়েছে কাজ করার জন্য।

ক্যারিয়ার হিসেবে ডিজিটাল মার্কেটিং কেমন এবং এর গুরুত্ব:

বর্তমানে সারাবিশ্বে ডিজিটাল মার্কেটিং এর গুরুত্বপূর্ণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বৃদ্ধি পাওয়া কারণ হচ্ছে এর মাধ্যমে আপনি ঘরে বসেই আপনার হচ্ছে মতো যেকোনো সময় কাজ করতে পারবেন। বিশেষ করে যুব সমাজের যারা বেকারত্বের সমস্যায় আছেন তারা চাইলে নিজের জীবন পরিবর্তন করে ফেলতে পারে এই ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে।কারণ এই ডিজিটাল মার্কেটিং শুধু বাংলাদেশ নয় সারাবিশ্বে যেকোনো দেশের কাজ করে দিতে পারবেন যেকোনো সময়।

আমরা এখন Facebook, YouTube এসব সম্তা সোশাল মিডিয়ার পিছনে নিজেদের গুরুত্বপূর্ণ সময় নষ্ট করছি। আমরা যে সময় এসব বাজে কাজে নষ্ট করছি এই সময় যদি এই ডিজিটাল মার্কেটিং এর কাজ করি তাহলে অনেক টাকা ইনকাম করা সম্ভব। সারা দিন ফেসবুকে এর ছবিতে লাইক দেওয়া তার ছবিতে কমেন্ট করা এসব করে কি লাভ সেকি আপনাকে টাকা দিবে নাকি আপনার পড়াশোনার খরচ চালিয়ে দেব।

আপনার পড়াশোনা জন্য যে টাকা লাগে সেটা আপনাকেই ইনকাম করতে হবে আর পড়াটা আপনাকেই পড়তে হবে অতএব এই সব ফালতু সোশ্যাল মিডিয়ায় পিছনে সময় নষ্ট করে কোন লাভ নাই। নিজের কাজ নিজেকেই করতে হবে। তাই এখন থেকে যদি একটু একটু করে নিজের স্কিল ডেভেলপমেন্ট করতে পারবেন তাহলে সেটা কাজে দেবে।আর অনলাইনে কোন কাজ শিখে রাখলে সেটা কখনো বৃথা যায়না।

অতএব ফেসবুকে সারাদিন অন্যের ছবিতে লাইক কমেন্ট না করে এখানে ডিজিটাল মার্কেটিং এর কাজ করতে পারেন। এটিও ডিজিটাল মার্কেটিং এর একটি সেক্টর ফেসবুক মার্কেটিং, ফেসবুক মার্কেটিং এর কাজে আপনি দক্ষ হতে পারলে অবশ্যই এখান থেকে টাকা উপার্জন করতে পারবেন।

সময়ের পালাবদলে সাধারণ মানুষ ডিজিটাল মার্কেটিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ফেসবুক মার্কেটিং ইত্যাদির পিছনে টাকা খরচ করে নিজের ব্যবসার প্রচার করেই চলেছে। ডিজিটাল মার্কেটিং এর অন্যতম আর ও একটি সেক্টর হচ্ছে এসইও।এখানে ব্যক্তিগত ওয়েবসাইট, প্রাতিষ্ঠানিক ওয়েবসাইট, ব্যবসায়ীক ওয়েবসাইট খুলছে আর সেইসব ওয়েবসাইটের জন্য ভিজিটর অনেক দরকার। কারণ ভিজিটর না থাকলে ওয়েবসাইট চলে না তাই এখানে ডিজিটাল মার্কেটিং এর কাজ রয়েছে।

ভিজিটর কে অর্গানিকভাবে গুগল থেকে নিজের ওয়েবসাইটে আনার জন্য এসইও জরুরি,এসইও ফ্রেন্ডলি কনটেন্ট জরুরি। এই এসইও ডিজিটাল মার্কেটিং এর একটি সেক্টর।ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব কিংবা ক্যারিয়ার হিসেবে ডিজিটাল মার্কেটিং কেমন তা বলে শেষ করা যাবে না। তাই ক্যারিয়ার হিসেবে ডিজিটাল মার্কেটিংও হবে অন্যতম একটি পেশা।

আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাবেন অথবা ফেসবুকে জানাতে পারেন ফেসবুকে আমি





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar