ad720-90

চেহারা স্ক্যান করায় ফেইসবুকের খেসারত ৬৫ কোটি ডলার


প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদন বলছে, ক্লাস অ্যাকশনে অন্তর্ভূক্ত ইলিনয় অঙ্গরাজ্যের ১৬ লাখ বাসিন্দাকে ‘যত দ্রুত সম্ভব’ অর্থ পরিশোধ করতে ফেইসবুককে নির্দেশ দিয়েছেন বিচারক।

২০১৫ সালে কুক কাউন্টি সার্কিট কোর্টে ফেইসবুকের বিরুদ্ধে এই মামলা করেন শিকাগোর আইনজীবী জেই ইডেলসন। মামলায় দাবি ছিল, প্ল্যাটফর্মের ফেইশল রিকগনিশন ট্যাগিংয়ের ব্যবহার ইলিনয় বায়োমেট্রিক ইনফরমেশন প্রাইভেসি অ্যাক্টে অনুমোদিত নয়।

মামলায় আরও দাবি করা হয়, ফেইসবুকের ট্যাগ সাজেশনস টুলের মাধ্যমে ছবিতে গ্রাহকের মুখ স্ক্যান করে ওই গ্রাহক কে হতে পারেন সে বিষয়ে পরামর্শ দেওয়া হয়। এর অর্থ হচ্ছে, গ্রাহকের সম্মতি ছাড়া বায়োমেট্রিক ডেটা মজুদ করা হচ্ছিল, যা ইলিনয়ের আইন অমান্য করে।

২০১৮ সালে ক্লাস অ্যাকশন মামলায় পরিণত হয় এটি। ২০১৯ সালে ফেইশল রিকগনিশন অপশন-অনলি ফিচার হিসেবে চালু করে ফেইসবুক।

নরদার্ন ডিসট্রিক্ট অফ ক্যালিফোর্নিয়ার বিচারক জেমস ডোনাটোর আদেশ মতে, মীমাংসার ফলে মামলায় উল্লেখ করা তিন বাদী পাবেন পাঁচ হাজার মার্কিন ডলার করে। আর ক্লাস অ্যাকশনে আওতায় আসা অন্য ভূক্তভোগীরা পাবেন জনপ্রতি ৩৪৫ ডলার করে।

বিচারক ডোনাটো বলেছেন, এই মীমাংসা একটি “মাইলফলক” এবং “ডিজিটাল গোপনতা খাতে তুমুল প্রতিযোগিতাপূর্ণ বিভাগের ভোক্তাদের জন্য বড় জয়।”

এদিকে বিবৃতিতে ফেইসবুক বলেছে, “একটি মীমাংসায় আসতে পেরে আমরা সন্তুষ্ট, যাতে আমরা এই বিষয়টি পেছনে ফেলে এগিয়ে যেতে পারি, যা আমাদের সমাজ এবং আমাদের শেয়ারধারীদের সবচেয়ে বেশি আগ্রহের জায়গা।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar