ad720-90

কোডিংয়ের দিনগুলো মনে পড়ে জাকারবার্গের


চলতি সপ্তাহে নাইজেরিয়া সফরে গিয়েছেন ৩২ বছর বয়সী ফেইসবুক সিইও। সেখানে গিয়ে নিজের প্রকৌশলী মনকে ফেইসবুক প্রতিষ্ঠার জন্য কীভাবে তৈরি করেছিলেন তা জানিয়েছেন বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির প্রধান।

সে সময় তার হাত দিয়ে শুরু হওয়া ফেইসবুকের বর্তমান বাজারমূল্য প্রায় ৩৬ হাজার কোটি ডলার। এত বড় প্রতিষ্ঠান ব্যবস্থাপনায় মন দিতে গিয়ে নিজের কোডিং ছেড়ে দেওয়ার বিষয়টিকে “কিছুটা দুঃখজনক” হিসেবেই বললেন তিনি।

নাইজেরিয়ার লাগোস-এ প্রযুক্তি খাতের উদ্যোক্তাদের সঙ্গে এক প্রশ্নোত্তর পর্বে জাকারবার্গ বলেন, “কোড লেখার মধ্যে এক ধরনের চমৎকার অনুভূতি আছে যা আমি মিস করি। আপনি যা চাইবেন এই কোড তাই করবে,– মানুষ তা করবে না।”

জাকারবার্গের এমন কথা শুনে উপস্থিত দর্শকদের মধ্যে হাসির রোল উঠে বলে প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

আফ্রিকা মহাদেশে সাহারা মরুভূমির দক্ষিণাঞ্চলকে ‘সাব-সাহারান আফ্রিকা’ বলা হয়। মঙ্গলবার নাইজেরিয়া আসা জাকারবার্গের এই অঞ্চলে প্রথম সফর৷ ফেইসবুকের ভাষ্য অনুযায়ী, “আফ্রিকাজুড়ে প্রযুক্তি উন্নয়ন আর নতুন ব্যবসায়িক উদ্যোগে আরও বেশি সহায়তা দেওয়াই” তার এই সফরের উদ্দেশ্যে৷

প্রকৌশলী হিসেবে কাজ করার সময় প্রায়ই বড় সমস্যাগুলোকে ছোট ছোট ভাগে ভাগ করে নিতে হত, যা নিজের প্রতিষ্ঠান দাঁড় করাতে তাকে সহায়তা করেছে বলে জানান জাকারবার্গ। এই কৌশল কোড লেখা থেকে শুরু করে দল চালানোর জন্য ব্যবস্থাপক নিয়োগ দেওয়া- সবকিছুতেই কাজে দেয় বলেও জানান তিনি।

এই সফরে জাকারবার্গ নাইজেরিয়ার ‘সিলিকন ভ্যালি’ খ্যাত ইয়াবা-তেও যান। সেখানে তিনি শিশুদের জন্য করা একটি কোডিং ক্যাম্প ঘুরে দেখেন আর ৫০জন স্থানীয় স্টার্টআপ প্রতিষ্ঠাতা ও স্থানীয় উদ্ভাবন কেন্দ্র সিসিহাব-এর ডেভেলপারদের সঙ্গে সাক্ষাৎ করেন।

চলতি বছর আফ্রিকায় নজর বাড়াচ্ছেন জাকারবার্গ। জুনে চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ ‘অ্যান্ডেলা’ নামের একটি স্টার্টআপে কয়েক মিলিয়ন ডলার বিনিয়োগ করেছেন তিনি। এই স্টার্টআপ আফ্রিকান ডেভেলপারদের প্রশিক্ষণ দেয় এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোতে কাজের সুযোগ করে দেয়। 

এ ছাড়াও সেলফোন ব্যবহারকারীদের বিনামূল্যে মৌলিক কিছু ইন্টারনেট সেবা দিতে আগে থেকে ‘ফ্রি বেসিকস’ নিয়ে কাজ করছে ফেইসবুক। আফ্রিকার ২০টিরও বেশি দেশে এই প্রকল্প চলছে, সম্প্রতি তালিকায় যোগ হয়েছে নাইজেরিয়ার নামও।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar