ad720-90

যুক্তরাজ্যে অ্যান্টিট্রাস্ট তদন্তের মুখে পড়তে পারে ফেইসবুক


সম্প্রতি এ ব্যাপারে জানিয়েছে ফিনানশিয়াল টাইমস। সামাজিক মাধ্যম এবং বিজ্ঞাপনে নিজেদের সুবিধার জন্য ফেইসবুক ব্যবহারকারী ডেটা সংগ্রহ করছে কি না তা খতিয়ে দেখার পরিকল্পনা রয়েছে যুক্তরাজ্যের ‘কম্পিটিশন অ্যান্ড মার্কেট অথরিটি’র (সিএমএ)।

যুক্তরাজ্য ফেইসবুক মার্কেটপ্লেসের বিশেষায়িত বিজ্ঞাপন সেবার ব্যাপারে তদন্ত করতে পারে। ইউরোপিয়ান কমিশনও ওই ব্যাপারটি খতিয়ে দেখছে। প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট উল্লেখ করেছে, সিএমএ তদন্তের সুযোগ এবং সময় আগামীতে পরিবর্তিত হতে পারে।

ফেইসবুক এ ব্যাপারে এনগ্যাজেটকে কোনো মন্তব্য জানাতে রাজি হয়নি।

এ বছর এরই মধ্যে অ্যাপলের অ্যাপ স্টোর ফি নিয়ে তদন্ত শুরু করেছে সিএমএ। তদন্তের হাত থেকে রেহাই পায়নি গুগলের তৃতীয় পক্ষীয় ট্র্যাকিং কুকি বাদ দেওয়ার পরিকল্পনাও। ‘ডিজিটাল মার্কেটস ইউনিট’ নামে সিএমএ’র নতুন এক বিভাগও আগামী মাস থেকে যাত্রা শুরু করবে।

যুক্তরাষ্ট্রেও অ্যান্টিট্রাস্ট তদন্তের হাত থেকে রেহাই পাচ্ছে না ফেইসবুক, গুগল এবং অ্যাপল। দেশটির ফেডারেল ট্রেড কমিশন এবং কয়েক ডজন অ্যাটর্নি জেনারেল মিলে ডিসেম্বরে ফেইসবুকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে।

ফেইসবুকের ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ কেনার ব্যাপারটি উল্টে দিতে চাইছেন তারা। প্রতিষ্ঠানটি অভিযোগ খারিজের আবেদন জানিয়েছে।

অন্যদিকে, অ্যাটর্নি জেনারেল এবং বিচার বিভাগের শুরু করা কয়েকটি অ্যান্টিট্রাস্ট মামলার মুখে রয়েছে গুগল। এপিকের বিরুদ্ধে আরেক অ্যান্টিট্রাস্ট মামলায় লড়ছে অ্যাপল।   





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar