ad720-90

গাড়ির মূল্য বিটকয়েনে নেবে টেসলা


মাস্কের বুধবারের এক টুইটের বরাত দিয়ে প্রতিবেদনে রয়টার্স বলেছে, আপাতত শুধু যুক্তরাষ্ট্রেই মিলছে এ সুযোগ। আগামী বছর থেকে যুক্তরাষ্ট্রের বাইরেও টেসলা গাড়ির মূল্য  বিটকয়েনে চুকিয়ে ফেলতে পারবেন আগ্রহীরা।

বুধবারের ওই টুইটেইলন মাস্ক লিখেছেন, “আপনি এখন বিটকয়েনের বিনিময়ে টেসলা কিনতে পারবেন। টেসলাকে প্রদত্ত বিটকয়েন, বিটকয়েন হিসেবেই গণ্য হবে, প্রচলিত মুদ্রায় রূপান্তরিত হবে না।”

গত মাসে টেসলা একশ’ ৫০ কোটি ডলার মূল্যের বিটকয়েন কেনার খবর জানায়। প্রতিষ্ঠানটি আরও জানায়, আগামীতে গাড়ির ক্রয়মূল্য হিসেবে বিটকয়েন গ্রহণ করবে তারা। এবার সেই সিদ্ধান্তই এলো।

বিটকয়েনে টেসলার বিনিয়োগের পরপর উবার টেকনোলজিস এবং টুইটার ইনকর্পোরেটেডের মতো বহু প্রতিষ্ঠান ক্রিপ্টোকারেন্সি প্রসঙ্গে নিজ নিজ মতামত জানায়।

উবার প্রধান নির্বাহী দারা খোসরোশাহি জানান, তারা বিটকয়েনে বিনিয়োগের ব্যাপারটি আলোচনা করেছিলেন এবং “দ্রুত বাতিল” করে দিয়েছেন ওই পরিকল্পনা। তবে, আগামীতে লেনদেনে বিটকয়েন গ্রহণ করতে পারে তাদের প্রতিষ্ঠান।

অন্যদিকে, টুইটার জানিয়েছে, তারা এখনও এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারেনি। জেনারেল মোটর্স আবার গাড়ির দাম হিসেবে বিটকয়েন নেওয়া যায় কি না তা মূল্যায়ন করার খবর জানিয়েছে।

ডিসেম্বরে ডিজিটাল কারেন্সি সমর্থক ও মাইক্রোস্ট্র্যাটেজি ইনকর্পোরেট প্রধান মাইকেল সেইলর এক টুইটবার্তায় শতকোটিপতি মাস্ককে জিজ্ঞাসা করেন তিনি টেসলাকে বিটকয়েনে নিয়ে আসার মতো পদক্ষেপ নেবেন কি না।

“আপনি যদি আপনার শেয়ারধারীদের একশ’ কোটি ডলারের উপকার করতে চান, তাহলে টেসলা ব্যালেন্স শিটকে মার্কিন ডলার থেকে বিটকয়েনে নিয়ে আসুন। এসঅ্যান্ডপি ৫০০-এর অন্যান্য প্রতিষ্ঠান আপনাকে অনুসরণ করবে এবং সময়ের সঙ্গে সঙ্গে এটি এক লাখ কোটি ডলারের উপকারে পরিণত হবে।” – এক টুইটে লিখেছিলেন সেইলর।

টুইটের উত্তরে পরে মাস্ক লিখেছিলেন, “এ ধরনের লেনদেন কী আদৌ সম্ভব”। প্রতিত্তুরে সেইলর জানান, “হ্যাঁ, আমি গত কয়েক মাসে বিটকয়েনে একশ’ ৩০ কোটি ডলারের বেশি কিনেছি এবং খুশি মনেই আমার হিসেবের খাতা আপনার সঙ্গে অনলাইনে শেয়ার করবো।”

এর কিছুদিন পর, জানুয়ারিতে দুই সপ্তাহ জুড়ে পড়তির দিকে থাকা বিটকয়েনের মূল্য চাঙা করে তোলেন ইলন মাস্ক। এজন্য তেমন কিছুই নয়, শুধু নিজ টুইটার বায়োগ্রাফিতে “হ্যাশট্যাগ বিটকয়েন” যোগ করেন তিনি। ওই ধাপে বিটকয়েনের দাম বাড়ে ১৪ শতাংশ।

পরে ফেব্রুয়ারিতে এসে টেসলার দেড়শ কোটি ডলার বিটকয়েন কেনার খবর জানান মাস্ক।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar