ad720-90

হাই-টেক পার্কে আসছে ২৫ কোটি টাকা ভারতীয় অনুদান


সমঝোতা স্মারকের আওতায় বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ২৫ কোটি টাকা ভারতীয় অনুদান পাবে। প্রায় ৬১ কোটি টাকার ওই প্রকল্পের বাকী প্রায় ৩৬ কোটি টাকা বাংলাদেশ নিজস্ব তহবিল থেকে অর্থায়ন করবে।

বাংলাদেশ-ভারত ডিজিটাল সার্ভিস এন্ড এমপ্লয়মেন্ট ট্রেনিং সেন্টার (বিডিসেট) প্রকল্পের আওতায় বাংলাদেশের ছয়টি সফটওয়্যার টেকনোলজি পার্ক, হাই-টেক পার্ক এবং শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারে বিশেষায়িত প্রশিক্ষণ ল্যাব স্থাপন করা হবে। এর ফলে আগামী দুই বছরে প্রায় আড়াই হাজার প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ গ্রহণ করবে। ইন্টারনেট অফ থিংস, মেশিন লার্নিং, রোবোটিক্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, এক্সটেনডেড রিয়ালিটি এবং অন্যান্য উচ্চতর বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। এ ছাড়াও ৩০ জনকে ছয় মাসের জন্য ভারতে আইসিটির উপর উচ্চতর প্রশিক্ষণের জন্য পাঠানো হবে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক দেশের ১২টি জেলায় হাই-টেক পার্ক স্থাপন প্রকল্পে ভারত সরকারের ঋণের প্রসঙ্গ তুলে আশা প্রকাশ করেন, অদূর ভবিষ্যতে ভারত বাংলাদেশে তাদের সহযোগিতার ক্ষেত্র আরো প্রসারিত করবে।

শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাংলাদেশের পক্ষে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং ভারতের পক্ষে হাই-কমিশনার শ্রী বিক্রম কুমার দোরাইস্বামী সমঝোতায় স্বাক্ষর করেন বলে জানিয়েছে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar