ad720-90

লিংকডইনের ৫০ কোটি ব্যবহারকারীর তথ্য হ্যাকড


মাইক্রোসফটের মালিকানাধীন পেশাদারদের সোশ্যাল নেটওয়ার্ক সাইট লিংকডইনের ৫০ কোটি ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। হ্যাকাররা হাতিয়ে নেওয়া তথ্য বিক্রির বিজ্ঞাপন দিয়েছে। নমুনা হিসেবে তারা ২০ লাখ ব্যবহারকারীর তথ্য প্রকাশ করেছে। বৃহস্পতিবার খবরটি নিশ্চিত করেছে লিংকডইন।

এর আগে মঙ্গলবার তথ্য বিক্রির চেষ্টার খবর দেয় সাইবার সিকিউরিটি নিউজ ও গবেষণা সাইট সাইবার নিউজ। যেখানে বলা হচ্ছে, হ্যাকারদের হাতে ব্যবহারকারীদের আইডি, নাম, ইমেইল ঠিকানা, ফোন নাম্বার, লিঙ্গ, পেশাগত ও অন্যান্য সোশ্যাল মিডিয়ার তথ্য রয়েছে। একটি ফোরামের এই সব তথ্যের জন্য তারা চার অঙ্কের নিলাম ডাকে। 

তবে তদন্তের পর লিংকডইন বলছে, আসলে কয়েকটি ওয়েবসাইট ও প্রতিষ্ঠানের তথ্য একসঙ্গে বিক্রির চেষ্টা করা হয়। লিংকডইনের তথ্যগুলো ব্যবহারকারীদের ‘পাবলিক’ প্রোফাইল থেকে নেওয়া।

লিংকডইনে সাড়ে ৭৪ কোটির বেশি সদস্য রয়েছে। এর মানে হলো, ব্যবহারকারীদের প্রায় দুই-তৃতীয়াংশ তথ্য হ্যাকারদের হাতে রয়েছে।

ইতিমধ্যে ইতালি ভিত্তিক একটি পর্যবেক্ষক সংস্থা লিংকডইনের তথ্য ফাঁসের তদন্ত শুরু করেছে। ৫৩ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস হওয়ার খবরের পর লিংকডইনের তথ্য ফাঁস প্রযুক্তির জগতে আরও একটি ধাক্কা বলে মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞ।

 

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar