ad720-90

চিপ সঙ্কট: এগিয়ে আসতে আলোচনায় ইনটেল


ইনটেল প্রধান নির্বাহী প্যাট গেলসিঙ্গার জানিয়েছেন, গাড়ি নির্মাতাদের চিপের নকশা তৈরি করে দেয় এমন প্রতিষ্ঠানের সঙ্গে কথাবার্তা চলছে যাতে ইনটেলের নিজস্ব উৎপাদন নেটওয়ার্কে চিপ তৈরি সম্ভব হয়। ছয় থেকে নয় মাসের লক্ষ্য হাতে নেওয়া হয়েছে চিপ উৎপাদনে।

সোমবার হোয়াইট হাউস কর্মকর্তাদের সঙ্গেও দেখা করেছেন গেলসিঙ্গার। তাদেরকে সেমিকন্ডাক্টর সরবরাহ চেইন সম্পর্কে তিনি অবহিত করেছেন বলে উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে।

সেমিকন্ডাক্টর শিল্পে ইনটেল এখনও এমন একটি প্রতিষ্ঠান যারা নিজেরাই নিজেদের চিপের নকশা এবং উৎপাদনের কাজ করে থাকে। গত মাসে প্রতিষ্ঠানটি বাইরের গ্রাহকদের জন্য নিজেদের কারখানা খুলে দিয়েছে, এবং স্যামসাং ইলেকট্রনিক্স কোম্পানি লিমিটেড ও তাইওয়ানিজ সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি এশীয় চিপ নির্মাতাদের আধিপত্যের জবাবে যুক্তরা্ষ্ট্র ও ইউরোপে কারখানা তৈরি করছে।

“আমরা আশা করছি এগুলো কিছুটা প্রশমিত হবে, তিন বা চার বছর সময় লাগিয়ে তৈরি করতে হবে না, তবে আমাদের প্রচলিত প্রক্রিয়ায় হয়তো নতুন পণ্য তৈরি হতে ছয় মাস সময় লাগবে।” – বলেছেন গেলসিঙ্গার।

“আমরা কিছু মূল উপাদান সরবরাহকদের সঙ্গে এ নিয়ে এরই মধ্যে বসেছি।” – যোগ করেছেন তিনি।  

গেলসিঙ্গার উপাদান সরবরাহকদের নাম বলেননি, শুধু জানিয়েছেন, অরিগন, অ্যারিজোনা, নিউ মেক্সিকো, ইসরায়েল বা আয়ারল্যান্ডের কারখানায় কাজ হতে পারে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar