ad720-90

ফেইসবুকের ৫৩ কোটির ডেটা ফাঁস প্রশ্নে তদন্ত আয়ারল্যান্ডে


ফেইসবুকের ৫৩ কোটি ব্যবহারকারীর তথ্য অনলাইন ফোরামে বিক্রির জন্য দেওয়া হয়েছে, – এ ঘটনাটি ছড়িয়ে পড়ার পর ফেইসবুক জানিয়েছিল, ডেটা বেহাত হয়েছে ২০১৯ সালের সেপ্টেম্বরের আগেই।

প্রতিষ্ঠানটি আরও জানায়, মূলত এক ফিচারের ত্রুটি ব্যবহার করে ডেটা হাতিয়ে নেওয়া হয়েছিল। পরে ২০১৯ সালের অগাস্টেই সে ফিচারের ত্রুটি ঠিক করা হয়েছে। তবে, আক্রান্ত ব্যবহারকারীদের অবহিত করেনি এবং করার পরিল্পনাও নেই ফেইসবুকের।

মোট ১০৬টি দেশের ব্যবহারকারীরা আক্রান্ত হয়েছেন ঘটনাটিতে। অ্যাকাউন্ট ভেদে একেক রকম তথ্য খোয়া গেছে। খোয়া যাওয়া তথ্যের মধ্যে রয়েছে- ফোন নাম্বার, জন্ম তারিখ, ইমেইল অ্যাড্রেস, অবস্থান ইত্যাদি।

“এ পর্যন্ত ফেইসবুক আয়ারল্যান্ডের দেওয়া তথ্য বিবেচনায় ব্যাপারটি খতিয়ে দেখার পর আমাদের মতামত হল জিডিপিআরের বা ডেটা প্রটেকশন অ্যাক্ট ২০১৮ এর একটি অথবা একাধিক বিধান ভেঙেছে ফেইসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটায় অনুপ্রবেশের বিষয়টি।” –এক বিবৃতিতে বলেছে ডিপিসি।

সম্প্রতি ইউরোপিয়ান ইউনিয়নের বিচার বিভাগের কমিশনার ডিডিয়ের রেইন্ডার টুইটারে এক ঘোষণায় ডিপিসি’র সঙ্গে ডেটা ফাঁস নিয়ে আলোচনা হয়েছে বলে জানান। এর পরপরই এসেছে ডিপিসি’র তদন্ত শুরু করার ঘোষণা।

“আমরা ডিপিসি’কে তদন্তে পুরোপুরি সহযোগিতা করছি, যা ওই সব ফিচারের সঙ্গে সংশ্লিষ্ট যা মানুষকে আমাদের সেবায় বন্ধু খুঁজে পেতে এবং তার সঙ্গে সংযুক্ত হতে সহযোগিতা করছে। এই ফিচারগুলো অনেক অ্যাপেই রয়েছে এবং যে সুরক্ষা নেওয়া হয়েছে সে সম্পর্কে আমরা তাদের ব্যাখ্যা দেওয়ার অপেক্ষায় রয়েছি।”  





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar