ad720-90

দ্বিগুণ লাভে ‘দুর্দান্ত প্রান্তিক’ অ্যাপলের


এই ফলাফল আদতে ‘সামনে ভালো দিন আসছে’ গ্রাহকদের এমন মনোভাবের প্রকাশ বলে মন্তব্য করেছেন অ্যাপল প্রধান।

প্রতিদ্বন্দ্বী অপর প্রযুক্তি প্রতিষ্ঠান ফেইসবুকও বিশাল আয়ের খবর জানিয়েছে। তবে, অ্যাপলের সর্বশেষ সফটওয়্যার আপডেটের ফলে ফেইসবুকের লাভের অঙ্ক বছরশেষে কমে আসতে পারে বলেও সতর্কবার্তা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

মহামারীর মধ্যেই লোকজন কাজ, কেনাকাটা বা বিনোদনের জন্য আগের চেয়ে বেশি সময় কাটিয়েছেন অনলাইনে। স্বাভাবিকভাবেই আইফোন, অ্যাপ এবং অন্যান্য প্রযুক্তিপণ্যের বিক্রি অ্যাপল বাড়তে দেখেছে বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

ক্রেতারা নিজেদের ফোন ৫জি তে আপগ্রেড করেছেন, বাসা থেকে কাজ করতে গিয়ে ম্যাক কম্পিউটারের বিক্রিও বেড়েছে। লকডাউন ফিটনেস পণ্য ও মিউজিকে অ্যাপলের বিক্রিও বাড়িয়ে দিয়েছে।

এই সবকিছু মিলেই চীনে অ্যাপলের বিক্রি প্রায় দ্বিগুণ হয়েছে। যার ফলে প্রথম তিন মাসে অ্যাপলের আয় গিয়ে ঠেকেছে প্রায় ৯০ বিলিয়ন ডলারে, যেটি আগের বছরের একই প্রান্তিকের প্রায় দেড়গুণ। লাভের অঙ্ক যেটি গত বছর একই প্রান্তিকে ছিল ১১ বিলিয়ন ডলারের কিছু বেশি, সেটি এ বছর হয়েছে সাড়ে ২৩ বিলিয়ন ডলার।

অ্যাপল প্রধান টিম কুক বলছেন, “এই প্রান্তিক লোকজনের নিজের জীবনে অ্যাপল যেভাবে চলতি বাস্তবতার মুখোমুখি দাঁড়ানোর সহায়ক হয়ে ওঠা, পাশাপাশি সামনে যে ভালো সময় আসছে সেই আকঙ্ক্ষা- উভয়েরই স্বরূপ তুলে ধরে।”

পিপি ফোরসাইটের বিশ্লেষক পাওলো প্রেসকাতোরের মতে এটি ছিল অ্যাপলের “আরেকটি দুর্দান্ত প্রান্তিক”।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar