ad720-90

বাঙ্কসি’র শিল্পকর্ম কেনা যাবে ক্রিপ্টোকারেন্সিতে


শিল্পকর্ম বিক্রি বা নিলাম হয়। বিক্রির খাতায় সেই শিল্প কর্ম বরাবরই ছিল দৈর্ঘ্য প্রস্থ আর উচ্চতায় মাপা যায় এমন স্পর্শযোগ্য জিনিস। অর্থও তা-ই ছিল। কাগুজে মূদ্রা বা এর সমমানের আর্থিক লেনদেন হয়েছে ব্যাংকের মাধ্যমে। কিছুদিন আগেই সেই সীমাবদ্ধতা পেরিয়েছে দুই মাধ্যমই। শিল্পকর্ম এখন ডিজিটাল চেহারায় এনএফটি বা নন ফানজিবল টোকেন ফরম্যাটে বিক্রি হচ্ছে। আর অর্থ তো ক্রিপ্টোকারেন্সির চেহারা পেয়েছে আগেই। গত কয়েক বছরে এটি ক্রমশ জনপ্রিয় ধারায় আসছে।

একটি সীমারেখা বরাবরই স্পর্শযোগ্য আর স্পর্শহীন দুই ধারাকে আলাদা করে রেখে ছিল। সাধারণত স্পর্শহীন বা ননফিজিক্যাল পণ্যের বেলায় ক্রিপ্টোকারেন্সি আর স্পর্শযোগ্য জিনিস কেনার বেলায় প্রচলিত অর্থই ছিল লেনদেনের দন্তুর।

বিখ্যাত নিলামঘর সোথবি’স ঘোষণা দিয়েছে রহস্যময় গ্রাফিতি শিল্পী বাঙ্কসি’র বিশেষ একটি শিল্পকর্মের মূল্য নেওয়ার বেলায় তারা বিটকয়েন বা ইথেরিয়াম নেবে।

সোথবি’স মঙ্গলবার জানিয়েছে, তারা বাঙ্কসি’র আইকনিক শিল্পকর্ম “লাভ ইজ ইন দ্য এয়ার” এর মূল্য নিলামজয়ী চাইলে বিটকয়েন এবং ইথেরিয়ামের মাধ্যমেও দিতে পারবেন।

স্পর্শযোগ্য শিল্পকর্মের নিলামের জন্য ক্রিপ্টোকারেন্সি অনুমোদন আসলে লেনদেনের মূলধারায় অর্থের নতুন এই মাধ্যমের ক্রমবর্ধমান গ্রহণযোগ্যতার লক্ষণ বলে উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে।

সোথবি’স বলেছে, এই নিলামের ডাক আনুমানিক তিন মিলিয়ন থেকে পাঁচ মিলিয়ন ডলার হতে পারে।

নিলাম ঘরটি ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ কয়েনবেস গ্লোবাল ইনকর্পোরেটেডের (কয়েন) এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। এক ব্লগে কয়েনবেস বলেছে, যে এটি আগামী সপ্তাহে নিউ ইয়র্কে নিলামের সময় ক্রিপ্টোকারেন্সির দামের ওঠানামার বিষয়টি হিসাবে আনতে সহায়তা করবে।

শুরুটা অবশ্য করে দিয়েছেন টেসলা প্রধান ইলন মাস্ক। টেসলা গাড়ির মূল্য বিটকয়েনে দেওয়া যাবে বলে গত মাসেই ঘোষণা দিয়েছেন তিনি। এবার শিল্পকর্মের বেলায়ও দুয়ার খুললো ক্রিপ্টোকরেন্সির।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar