ad720-90

ভবিষ্যতে ক্যান্সার এর অন্যতম কারণ হবে ৫জি । আইনাজিং রেডিয়েশন সম্পর্কে বিস্তারিত জানুন ।


নতুন স্মার্ট ফোন গুলি সব ৫জি cellular technology প্রযুক্ত হবে। ৫জি নেটওয়ার্ক খুবই পাওয়ার ফুল এটা সাস্থের জন্য ক্ষতিকারক হতে পারে।

আপনি হয়তো Facebook , YouTube এ এর বিষয়ে দেখেছেন। ৫জি DNA কে নষ্ট করেদিতে পারে এর ফলে আমাদের ক্যান্সারও হতে পারে, আরো অনেককিছু। এ সব কথা বিশ্বের কিছু সাস্থসংস্থার বিশেষজ্ঞরা বলেছেন।

৫জি কী?

৫জি আরকিছুদিনের মধ্যে আসতে চলেছে , কিন্তু AT&T, Verizon কোম্পানি ৫জি এর cellular technology এর কাজ শুরু করেদিয়েছে। যদিও শুধু কয়েকটি শহরেই পাওয়াযেতে পারে। কিছু কিছু স্মার্টফোন কোম্পানি তাদের ৫জি স্মার্টফোন তৈরীকরেফেলেছে যেমন
Samsung’s new Galaxy S10 and Galaxy Fold,LG, Huawei, Motorola, ZTE আর অনেকে।

5g

২০০৯ সালে যখন ৪জি এসেছিলো তখন স্পিড ছিল 10 Mbps , কিন্তু ৫জি স্পিড দেবে 10 Gbps থেকে 20 Gbps. network latency ৩০ মিলিসেকেন্ড থেকে ১ মিলিসেকেন্ডে পৌঁছে যাবে। ভিডিও গেম gazed , কম্পিউটার, মোবাইল এর সাথে ৫জি conect করলে খুব ফাস্ট হবে।

Radiopo frequency Radiation কেন বিপজ্জনক ?

RFR হল, যেমন এক্সরে মেশিনের আলো , মনিটরের আলো , সূর্যের আলো। বিজ্ঞানীরা বলেছে RFR ক্ষতি করবেকিনা সেটা জানা যাবে -এটা আয়নাইজিং , নাকি নন-আয়নাইজিং সেটা জেনে। নন-আয়নাইজিং রেডিয়েশন একটু কম শক্তিশালী তাই আমাদের কোষ গুলিকে ভেদ করতে পারেনা। আমরা প্রতিদিন যেসব technologies পছন্দ করি যেমন FM রেডিও, Wi-Fi এইসব নন-আয়নাইজিং রেডিয়েশনের মধ্যে পরে। আয়নাইজিং রেডিয়েশন এর মধ্যে পরে x-rays এবং gamma rays .

Dr. Steve Novella এবং তার assistant professor of neurology বলেন যে RFR এর কথা বললে আমাদের আয়নাইজিং রেডিয়েশন এর কথা মনে আসে যা ক্ষতিকর তাই আমাদের বিভ্রান্তির সৃষ্টি হয়। কিন্তু নন-আয়নাইজিং রেডিয়েশন কোনো ক্ষতি করেনা ।

কথা গুলো ক্লিয়ার নয়!
অবশ্যই কথা গুলো ক্লিয়ার নয় কারণ নন-আয়নাইজিং রেডিয়েশন বেশি প্রভাব না ফেললেও কোন ক্ষতি করবেনা এমনটা নয়। গবেষকরা তাদের গবেষণা চালিয়ে যাচ্ছে।

স্বাস্থ্য সেবা সংস্থা একটি পরীক্ষা করেছেন ,3জি high exposure RFR এর পরীক্ষা, একটি বড়ো পুরুষ ইঁদুরের সাথে করা হয়েছিল, ইঁদুরটির ক্যান্সার ও ব্রেন টিউমার হয়েছে ৩জি high exposure RFR এর কারণে।Rat

এই কঠিন পরীক্ষাটি ভাল উদ্দেশ্যের জন্য করা হয়েছে বিজ্ঞানীরা এটাকে পছন্দ করেছে।

আজকের মত এখানেই বিদায় নিচ্ছি সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar