ad720-90

ডিজিটাল মুদ্রার পথে এবার আফ্রিকার নাইজেরিয়া


দেশটির কেন্দ্রীয় ব্যাংকের তথ্য প্রযুক্তি পরিচালক শুক্রবার একটি রেকর্ডিংয়ে এ কথা বলেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে নাইজেরিয়া গত ফেব্রুয়ারিতে তার ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলিকে ক্রিপ্টোকারেন্সি লেনদেনে নিষেধাজ্ঞা দিয়েছিল। আফ্রিকার সঙ্গে বহির্বিশ্বের মাসিক ক্রিপ্টোকারেন্সি লেনদেনে অস্বাভাবিক বৃদ্ধির প্রেক্ষিতে ওই নির্দেশ দেয় দেশটি।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য প্রযুক্তি পরিচালক রাকিয়া মোহাম্মেদ বলেছেন, ডিজিটাল মুদ্রার প্রকল্পটি দুই বছর ধরে কাজ করছে এবং আগামী সপ্তাহগুলোয় আনুষ্ঠানিক ঘোষণার সম্ভাবনায় রয়েছে।

এ মাসের ১০ তারিখে ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে ভার্চুয়াল ব্রিফিংয়ে মোহাম্মেদ বলেন, “আমরা সবাই জানি যে, বিশ্বের শতকরা প্রায় ৮০ ভাগ কেন্দ্রীয় ব্যাংক ডিজিটাল মুদ্রা ইস্যু করার সম্ভাবনা খতিয়ে দেখছে এবং নাইজেরিয়াকে পেছনে ফেলে রাখা যাবে না।”

কেন্দ্রীয় ব্যাংকের জনসংযোগ বিভাগ ওই ব্রিফিংয়ের একটি অডিও কপি রয়টার্সকে দিয়েছে।

“এই ব্যবস্থা ডিজিটাল অন্তর্ভুক্তি প্রসারিত করবে, প্রবাসীদের কাছ থেকে রেমিটেন্স পাঠানো সহজ করবে এবং নাইজেরিয়ার নাগরিকদের জন্য আন্তর্জাতিক ক্রয় মসৃণ করবে।”

মোহাম্মেদ বলেন, “যদি আপনার কাছে কেন্দ্রীয় ব্যাংকের ডিজিটাল মুদ্রা থাকে যা সরকার অনুমোদিত, তাহলে মানুষ কোনো ভয় ছাড়াই অনলাইনে লেনদেন করতে পারে।”

ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্র ডিজিটাল সম্পদ এবং তাদের সরবরাহকারীদের একটি কাঠামোর আওতায় আনার জন্য কাজ করছে। অন্যদিকে চীন, যুক্তরাজ্য এবং রাশিয়াসহ বেশ কিছু দেশ তাদের নিজস্ব কেন্দ্রীয় ব্যাংক ডিজিটাল মুদ্রা চালু করার কথা বিবেচনা করছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar