ad720-90

Telegram Bot Making tutorial basic to Advanced..Part-1 ( What is Bot & How it works..?)


কেমন আছেন বন্ধুরা ..? আশা করি সবাই ভালো আছেন । আজকে আপনাদের সাথে একটি ভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ পার্ট শুরু যাচ্ছি টাইটেল দেখে হয়তো আপনারা বুঝে গিয়েছেন । শুরু করার আগেই বলে নেই কিছু ভুল হলে ক্ষমা করবেন এবং ভুল ধরিয়ে দেওয়ার চেষ্টা করবেন

আজকের বিষয় Telegram Bot কি এবং কিভাবে কাজ করে সব কিছু

1 ➜ Telegram Bot কি…?

Bot শব্দটি রোবটের জন্য শব্দ থেকে উদ্ভূত হয় । রোবট Automatically কাজ করতে পারে , যেহেতু Telegram Bot Automatically কাজ করতে পারে তাই Telegram Bot কে একটটি রোবট বললেও ভুল হবে না । আমার জানি যে এক একটি রোবটকে Program এর মাধ্যমে তৈরি করা হয় নির্দিষ্ট কাজের জন্য । ঠিক Telegram Bot ও Program দ্বারা তৈরি হয় নির্দিষ্ট কাজের জন্য । আমরা জানি একটি রোবটে Program Install কার হয় নির্দিষ্ট কাজের জন্য , যা পরবর্তীতে Program a থাকা Command ব্যবহার করলেই রোবট তার কাজ শুরু করে দেয় , ঠিক সেরকমই Telegram Bot । Telegram Bot এর মাধ্যমে আমরা আমাদের প্রয়োজনীয় কাজ করতে পারি । যেমন Photo Editing , Link Shortner , Music Download , Weather & Live Score Etc ।

২ ➜ Telegram Bot কিভাবে কাজ করে..?


Telegram Bot এর প্রকৃত তথ্য ডেটা সাধারণত স্থানীয় local servers এ থাকে । বট সেখানে প্রয়োজনীয় ডেটাগুলি অ্যাক্সেস করে এবং তারপরে শেষ ডিভাইসের বা ব্যবহারকারী অনুরোধ অনুযায়ী বার্তা আউটপুট জন্য তাকের প্রস্তুত করে ।

৩ ➜ Bot প্রোগ্রামিংয়ের জন্য কোন Programing Language উপলব্ধ…?

নীতিগতভাবে, সমস্ত প্রোগ্রামিং ভাষা যা সার্ভারে চলে এবং HTTPS এর মাধ্যমে অনুরোধগুলির প্রতিক্রিয়া জানাতে পারে সেগুলি ব্যবহার করা যেতে পারে । এখানে জনপ্রিয় প্রোগ্রামিং ভাষার একটি নির্বাচন রয়েছে যা প্রায়শই ওয়েব এবং অ্যাপ্লিকেশন বিকাশের জন্য ব্যবহৃত হয়

Programing Language ➜ JavaScript (node.js) , Java / Kotlin ,PHP , C# , Python , Swift ,Ruby , Go

৪ ➜ Telegram Bot কিভাবে আপনার কাজ করতে পারে এবং আপনি তার সাথে কথা বলতে পারেন…?

একটি টেলিগ্রাম বটের সাথে কথা বলতে হলে তার সাথে পরিচিত হতে হলে প্রোগ্রামিংয়ের সময় Programar কিছু Command Install করে রাখে । শুরুতেই /start Command দিয়ে শুরু হয়

পাঠ্য বা Bot এর সম্পর্কে বিস্তারিত জানতে সাধারনত /help Command দিয়ে শুরু হয় এই Help Command সর্বদা সম্ভাব্য Bot এর All Command একটি সংক্ষিপ্ত বিবরণ দেয় এবং সে কিভাবে কাজ করে ।

৫ ➜ Telegram Bot সুরক্ষিত কি…?


প্রাসঙ্গিক ডেটা সহ প্রকৃত টেলিগ্রাম বট অ্যাপ্লিকেশনটি তার নিজস্ব কম্পিউটার এবং ডাটাবেসে সংরক্ষণ করা হয় । এখানে, অ্যাপ্লিকেশন সুরক্ষা সাইটে স্থানীয় Server বা PC পরিবেশের প্রশাসকের উপর নির্ভর করে । Telegram Bot কেবল অ্যাপ্লিকেশনটিতে সংজ্ঞায়িত বার্তা আউটপুটগুলিকে সংশ্লিষ্ট শেষ ডিভাইসগুলিতে সরবরাহ করে । কেবলমাত্র এই বার্তার ফলাফলগুলি Telegram Cloud এ অবস্থিত থাকে । সমস্ত বার্তা এবং বোটের সাথে যোগাযোগ বার্তা Client-Server/Server-Client Encryption মাধ্যমে সুরক্ষিত । Telegram Cloud এ , এই Data টি বেশ কয়েকটি সার্ভারের মধ্যে বিভক্ত হয় এবং সেখানে Encrypt আকারে সংরক্ষণ করা হয় ।

৬ ➜ . একটি Telegram Bot এর নাম কেমন হয়…?

একটি Telegram Bot সবসময় পরিষ্কারভাবে বট এর নামের শেষে Bot দ্বারা চিহ্নিত করে যে এটি একটি Telegram Bot . যেমন @weatherbot , @shorturlbot , @musicdownloaderbot ।

৭ ➜ . বিস্তারিত জানতে এবং Telegram Bot বিষয়ে Help পেতে আমাদের Telegram Community তে জয়েন হতে পারেন

For Bot Making Help Join Hear

আজ এখানেই শেষ করলাম , আমি মনে করি Telegram Bot এর বিষয়ে এই পোস্টটি যথেষ্ট । যদি বুঝতে সমস্যা হয় বলবেন । পরবর্তী পার্টে জানাবো কিভাবে Telegram Bot তৈরি করা হয় ‌, সবাই ভালো থাকবেন ভালোর দলে থাকবেন ।


যেকোনো Premium Android or Pc Software , Account , Course , Bin , Premium Account , Netflix , Amazon Prime Other & WordPress , Blogger Tamplate , Bot Making Help লাগলে এই টেলিগ্রাম গ্রুপে জয়েন হতে পারেন সবকিছু Free

PremiumAppsAccountFree Join Hear





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar