ad720-90

What is DNS Server? DNS Server কিভাবে কাজ করে?


ওয়েবসাইট আছে অথচ বোঝেন না DNS Server কিভাবে কাজ করে এমন মানুষ অনেকেই আছে। আপনার কাজের সুবিধার জন্য অবশ্যয় আপনার জানা উচিত DNS Server কি এবং কিভাবে কাজ করে।

আশাকরি টিউন টি আপনাদের অনেক উপকারে আশাকরি টিউনটি আপনাদের উপকারে আসবে। তো চলুন শুরু করা যাক।

DNS Server কি?

DNS Server কি

DNS এর পূর্ণরূপ হচ্ছে Domain Name System। DNS Server কে আপনারা একটি ফোন বুক এর মতো চিন্তা করতে পারেন। যখন আমরা ব্রাউজারে কোনো এড্রেস লিখে সার্চ দিই তখন সেটি isp থেকে DNS Server এর কাছে যায়। তখন DNS Server আমাদের দেওয়া এড্রেসটিকে নির্দিষ্ট একটি আইপিতে রূপান্তর করে আবার আমাদের কাছে পাঠিয়ে দেয়।

DNS Server এ এড্রেস এর সাথে তার নির্দিষ্ট আইপিটি লিখে রাখা থাকে। যেমন আমরা আমাদের মোবাইল এর ফোন বুকে নম্বর এর সাথে তার নামটি লিখে সেভ করে থাকি। যাতে করে পরবর্তীতে খুঁজে পেতে সহজ হয়। সেজন্য DNS Server কে একটি ফোন বুক এর মতো কল্পনা করা যায়।

DNS Server কিভাবে কাজ করে?

DNS Server কিভাবে কাজ করে

আপনারা ইতিমধ্যে জেনে গেছেন DNS Server কি? এখন চলুন জানা যাক DNS Server কি কাজ করে? আপনারা যারা আমার আগের টিউনটি পড়েছেন তারা DNS Server সম্পর্কে কিছুটা হলেও জানেন।

DNS Server মূলত অনেক গুলো ডোমেইনের নাম সেভ করে থাকে সাথে তার আইপি এড্রেসটিও। পৃথিবীর সকল ডোমেইনের আইপি এড্রেস ভিন্ন ভিন্ন। আপনি কখনোই একটি আইপি এড্রেস ব্যবহার করে দুটো ওয়েব সাইটএ ভিসিট করতে পারবেন না।

বোনাস টিউনঃ ওয়েবসাইটের A to Z প্রশ্নগুলোর উত্তর

যখন আমরা কোনো ডোমেইনের নাম লিখে সার্চ দিই তখন DNS Server সেই ডোমেইনের নামটাকে তার নির্দিষ্ট আইপি এড্ড্রেসে রূপান্তর করে আমাদেরকে রিটার্ন করে। DNS Server আমাদেরকে আইপি এড্রেস রিটার্ন করার কারণ হচ্ছে ISP (Internet Service Provider) আইপি এড্রেস ছাড়া কোনো ওয়েব সাইটের সার্ভার খুঁজতে পারেনা।

What is DNS Server

উপরে আমরা থেকে আমরা জানতে পাই যখন কোনো ওয়েবসাইটের নাম লিখে সার্চ করা হয় তখন সেটি আইপি এড্ড্রেসে রূপান্তর হওয়ার জন্য DNS Server এর কাছে যায়। কিন্তু এটি শুধু একবারই যায়। অর্থাৎ আপনি যখন আপনার ব্রাউজারটি প্রথম বারের মতো কোনো ওয়েবসাইট প্রবেশ করতে চাইবে তখনই শুধু DNS Server এর কাছে যাবে।

পরবর্তীতে যখন আবার প্রবেশ করবেন তখন ওয়েবসাইটটির আইপি এড্রেস ব্রাউজারের ক্যাশ মেমোরিতে জমা থাকবে। ব্রাউজার সেখান থেকে আইপিটি নিয়ে ওয়েবসাইট টিতে প্রবেশ করবে।

ইতোমধ্যে আপনারা DNS Server সম্পর্কে অনেক কিছু জেনে ফেলেছেন। আপনারা যদি DNS Server সম্পর্কে আরো ভালোভাবে জানতে চান তাহলে নিচের গুলো পড়তে পারেন। যদি না পড়েন তবুও কোনো সমস্যা নাই। DNS Server কয়েকটি ধাপে তার কাজ গুলো করে থাকে। DNS server এর ধাপ গুলো সম্পর্কে নিচে আলোচনা করা হলো।

DNS Server কয়েকটি ধাপে কাজ করে?

DNS Server কিভাবে কাজ করে

DNS Server কয়েকটি ধাপে কাজ করে থাকে এগুলো জানলে আপনার নিজেরই উপকার হবে পরে কাজের সময়।

  • DNS Server প্রথম ধাপ

আপনি আপনার যেকোনো একটি ব্রাউজারে গিয়ে যেকোনো একটি ওয়েবসাইটের এড্রেস লিখে সার্চ করুন। যেমন ধরুন google.com।

  • DNS Server দ্বিতীয় ধাপ

google.com লিখে সার্চ করার পরে এটি চলে যাবে ISP এর কাছে। ISP এর কাছে আসার পরে ISP প্রথমে তার ক্যাশ মেমোরিতে খোঁজার চেষ্টা করবে তার সার্ভার ব্যবহার করে কেউ কখনো google.com গিয়েছিলো কিনা।

যদি গিয়ে থাকে তাহলে অবস্যই তার কাছে ওয়েবসাইটটির আইপি এড্রেস রয়েছে। সেই আইপি এড্রেস দিয়ে google.com এ নিয়ে যাবে। কিন্তু যদি ISP এর সার্ভার ব্যবহার করে আগে কখনো না গিয়ে থাকে তাহলে সেটি রিকোয়েস্ট করবে Root server এর কাছে।

  • DNS Server তৃতীয় ধাপ

Root server হচ্ছে ডোমেইন সার্ভার এর মেইন সার্ভার। Root server DNS higher key এর সবচেয়ে উপরে রয়েছে। পৃথিবীতে মোট তেরোটি Root server রয়েছে। যা পৃথিবীর বিভিন্ন স্থানে স্থাপন করা রয়েছে। Root server গুলো অপারেট করা হয় বারোটি ভিন্ন ভিন্ন organigation এর মাদ্ধমে।

প্রত্যেকটা Root server এর আলাদা আলাদা নিজস্ব আইপি রয়েছে। মজার বিষয় হচ্ছে Root server ডোমেইনএর আইপি সম্পর্কে কিচ্ছু জানে না। এখন প্রশ্ন হচ্ছে তাহলে কেন Root server এর কাছে পাঠানো হচ্ছে? এর কারণ হচ্ছে Root server এটা জানে কে google.com কোথায় আছে সেটা জানে।

এখন এখানে আরেকটা প্রশ্ন হচ্ছে Root server কিভাবে এটা জানে কার কাছে google.com এর আইপি আছে? এই প্রশ্নের উত্তর হচ্ছে Root server.com.info এই ধরনের টপ লেবেল ডোমেইনএর মাদ্ধমে জানতে পারে। প্রত্যেকটা টপ লেবেল ডোমেইনের জন্য আলাদা আলাদা সার্ভার রয়েছে। যদি তা.com হয় তাহলে Root server তাকে.com যেখানে রয়েছে তার তথ্যটি ISP কে দিয়ে দিবে। তখন ISP TLD (Top Label domain) server এর কাছে রিকোয়েস্ট করবে।

  • DNS Server চতূর্থ ধাপ

TLD server ও কিন্তু ডোমেইনের আইপি এড্রেস সম্পর্কে কিচ্ছু জানে না। কিন্তু সে ডোমেইনের অনেক গুলো তথ্য সংগ্রহ করে থাকে। TLD server এটা জানে কোন Name server এর কাছে ডোমেইনটির আইপি এড্রেস রয়েছে। তখন TLD server Name server এর তথ্যটি ISP কে দিয়ে দেয়। তখন ISP সেই তথ্যটি নিয়ে Name server কে রিকোয়েস্ট করে।

  • DNS Server পঞ্চম ধাপ

Name server সেই সার্ভার যেখানে ডোমেইনটির আইপি এডড্রেসটি সেভ থাকে। তখন সে ডোমেইনটি দেখে তার আইপি এডড্রেসটি খুঁজে বের করে ISP কে ব্যাক করে দিবে। অবশেষে ISP ব্রাউজারকে ব্যাক করে দিবে আর ব্রাউজার আমাদেরকে আমাদের ওয়েব সাইটটি দেখাবে।

আশাকরি সব কিছু বুঝতে পেরেছেন। যদি না বুঝতে পারেন তাহলে অবশ্যই টিউমেন্ট করে জানাবেন। আজকের জন্য এই পর্যন্ত আল্লাহ হাফেজ। টিউন ভালো লাগলে শেয়ার করবেন।



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar