ad720-90

রোববার থেকে দেশে পরীক্ষামূলক চালু হচ্ছে ফাইভ জি


ডিজিটাল বাংলাদেশ আগামীকাল রোববার আরও একধাপ এগিয়ে যাচ্ছে। দেশে চালু হচ্ছে উচ্চগতির ইন্টারনেট সেবা ফাইভ জি সার্ভিস। রোববার থেকে রাষ্ট্রায়ত্ব টেলিকম অপারেটর টেলিটক এ সেবা চালু করবে।

এদিন রাষ্ট্রীয় মালিকানাধীন মোবাইল ফোন কোম্পানি টেলিটকের মাধ্যমে রাজধানী ঢাকার চারটি এলাকায় এবং ঢাকার বাইরে দুটি এলাকায় এই সেবা চালু করা হবে। ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাশে, সংসদ ভবনের কাছে মানিক মিয়া এভিনিউতে, সচিবালয়ে এবং ধানমণ্ডি ৩২ নম্বর এলাকায় টেলিটকের বিটিএস বা বেইস ট্রানসিভার স্টেশনের মাধ্যমে এটি চালু করা হবে। ঢাকার বাইরে চালু করা হবে টুঙ্গিপাড়ায় এবং সাভারে জাতীয় স্মৃতিসৌধ এলাকায়।

পঞ্চম ডিজিটাল বাংলাদেশ দিবসে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় রেডিসন ব্লুতে সন্ধ্যা ৭টায় অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে এই সেবার উদ্বোধন করবেন। শনিবার (১১ ডিসেম্বর) ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার সচিবালয়ে তথ্য অধিদপ্তরের সম্মেলনকক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

অনুষ্ঠানে তিনি বলেন, ‘২০২০ সালে বিশ্বের ৮টি দেশ ফাইভ জি চালু করে। মালয়েশিয়া আগামী বছরের মার্চে চালু করবে। আমাদের জন্য সৌভাগ্য যে আমরা নবম বা দশম দেশ হিসেবে এই প্রযুক্তি চালু করছি।’

মন্ত্রী জানান, ‘টেলিটকের ফোর জি সিমেই ফাইভ জি সেবা মিলবে। ফোর জি সিম ফাইভ জিতে সক্রিয় করে নিতে হবে। তবে টেলিটক গ্রাহকরা সবাই এখনই এ সুবিধা পাবেন না। প্রথম পর্যায়ে নির্দিষ্ট কিছু গ্রাহকের ফোর জি সিম ফাইভ জিতে সক্রিয় করে দেওয়া হবে। আর ফাইভ জি সেবা পেতে হলে মোবাইল হ্যান্ডসেটটিও ফাইভ জি সক্ষম হতে হবে। ভয়েস কল বা মোবাইল ফোনে কথা বলতে এ সেবা কাজে লাগবে না।  সেবাটি ইন্টারনেটের গতি বহুগুণ বাড়িয়ে দেবে।’

সংবাদ সম্মেলনে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শাহাব উদ্দিন উপস্থিত ছিলেন। তথ্য সূত্র: রাইজিং বিডি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar