ad720-90

নোটপ্যাড ব্যাবহার করে তিনটি মজার ট্রিকস !!! Notepad Tricks: Cool Notepad tricks for Windows


কম্পিউটার ব্যাবহার করেন অথচ নোটপ্যাডকে চিনেন না এমন মানুষ হয়ত নেই । উইন্ডোজ এর সাথে বিল্ট-ইন ভাবে দেওয়া থাকে এই সিম্পল টেক্সট এডিটরটি । আজকে আমরা নোটপ্যাড ব্যাবহার করে কিছু মজার ট্রিকস দেখব । শুরু করি…

 

Matrix Falling Code Effect

হলিউডের ম্যাট্রিক্স মুভিটা হয়ত সবাই দেখে থাকবেন । ঐ মুভির কম্পিউটারগুলোতে যে কোডগুলো দেখা যায়… চলুন আমাদের কম্পিউটারেও এমন ইফেক্ট তৈরি করি । নোটপ্যাড ওপেন করে নিচের কোডটুকু কপি করে পেস্ট করে দিন । তারপর এটিকে Matrix.bat নাম দিয়ে সেভ করুন । ফাইলটাতে ক্লিক করুন তাহলে নিচের ছবির মতো ইফেক্ট দেখতে পাবেন ।

@echo off
color 02
:tricks
echo %random%%random%%random%%random%%random%%random%%random%%random%
goto tricks

 

Make Your Keyboard Type (Any) Message Continuously

এই ট্রিকসটার কাজ হলো আপনার কম্পিউটারের কিবোর্ড অটোমেটিকেলি একটা মেসেজ টাইপ করতে থাকবে । আপনি যেকোন টেক্সট-ফিল্ড অথবা যেকোন টেক্সট এডিটরে গেলে অটোমেটিক মেসেজটি টাইপ হতেই থাকবে । পারলে কিবোর্ড থেকে Win বাটন প্রেস করেন তাহলেই মজাটা বুঝতে পারবেন । ফ্রেন্ডদের সাথে মজা করার জন্যও এটা একটা চমৎকার ট্রিক্স । নোটপ্যাড ওপেন করে নিচের কোডটুকু পেস্ট করে দিন । তারপর Tricks.vbs লিখে সেভ করুন । ফাইলটাতে ক্লিক করুন তাহলেই শুরু হয়ে যাবে… এটা বন্ধ করার জন্য কম্পিউটার রিস্টার্ট করতে হবে । তাই এটা ট্রাই করার জন্য সকল অ্যাপস বন্ধ করে রাখবেন ।

Set wshShell = wscript.CreateObject(“WScript.Shell”)
do
wscript.sleep 100
wshshell.sendkeys “This is a Virus. You have been infected.”
loop

 

 

Make a Personal Diary(Log)

এই ট্রিক্সটা একই সাথে মজার এবং কাজেরও । নোটপ্যাড ওপেন করে .LOG লিখে এন্টার প্রেস করুন । তারপর ফাইলটি যেকোন নাম দিয়ে .txt এক্সটেনশন দিয়ে সেভ করুন । যেমন Log.txt । তারপর থেকে যখনি ঐ ফাইলটি ওপেন করবেন সবসময় automatically  বর্তমান টাইম, তারিখ ইনসার্ট হয়ে যাবে । তারপর আপনার নোটটি লিখে ফেলুন । জাস্ট আপনার নোটটি লিখুন এবং ফাইলটি সেভ করে ফেলুন… সময় এবং তারিখ অটোমেটিকেলি ইনসার্ট হয়ে যাবে ।

*উপরের যেকোন ট্রিক্স আপনার কম্পিউটারের কোনভাবে কোন ক্ষতি করবে না । যেকোন VBS Tricks বন্ধ করার জন্য Task Manger ওপেন করে wscript.exe প্রসেসটি বন্ধ করে ফেলুন । Windows 10, Windows 8.1, Windows 8, Windows 7, Windows Vista and Windows XP. কম্পিউটারগুলোতে ট্রিক্সগুলো কাজ করবে ।

 

আজকে এই পর্যন্তই ।

আবার দেখা হবে ।

ফেসবুকে আমি ঃ- Rakib

-আল্লাহ্‌ হাফেজ-





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar