ad720-90

কোন প্রকার ঝামেলা ছাড়াই গুগল ফন্ট ব্যবহার করুন | Techtunes


ওয়েব ডিজাইন করেন অথচ ফন্ট নিয়ে ঝামেলা আসে না এমন কেউ কে পাওয়া যাবে না। প্রথমেই বলি, ফন্ট কি এবং কেন ব্যবহার করা হয়। ফন্ট হচ্ছে টেক্সট বা লেটার এর ডিজাইন। কেমন হবে লেখার ধরন তা ফন্ট দিয়ে নির্ধারণ করা হর। এক্ষেত্রে ওয়েব দিজাইনাররা Font-family প্রপার্টি ব্যবহার করে। Paid ও Free উভয় ফন্টই ব্যবহার করা হয়। আমরা সাধারনত Free ফন্ট বেশি ব্যবহার করি।

এখন আসি, গুগল ফন্ট কি। এই ফন্ট এর স্বত্বাধিকার গুগলের। আপনি যদি ফন্ট ব্যবহার করতে চান তবে কোন প্রকার ঝামেলাই নাই। এটি সম্পূর্ণ ফ্রী। Google Font ব্যবহার করে সাইটের লোড স্পীডও বেশ ভালই থাকে। চলুন দেখি কিভাবে গুগল ফন্ট ওয়েব ডিজাইনে ব্যবহার করবেন।

১। প্রথমেই https://fonts.google.com/ এই সাইটে জেতে হবে।

২। এরপর যেকোনো ফন্ট সিলেক্ট করতে হবে

৩। এখন HTML কোড হেড এর মধ্যে দিন এবং font-family: ‘font name’, sans-serif; CSS এর মধ্যে দিন।

 

 

 

ব্যাস, হয়ে গেল গুগল ফন্টের ব্যবহার। যদি চান, টিউটোরিয়ালটি ভিডিও আকারে দেখতে পারেন। ইউটিউবে গিয়ে w3helps দিয়ে সার্চ করে ভিডিওটি পেয়ে যাবেন।

আজ এ পর্যন্তই। ভাল থাকবেন সবাই।

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার ‘টিউন স্ক্রিন’ নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য ‘টেকটিউনস ম্যাসেঞ্জারে’ আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার ‘টিউনার পেইজ’



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar