ad720-90

অ্যান্ড্রয়েডে গুগলের এডস থেকে যেভাবে বাঁচবেন | Techtunes


আমরা সকলেই জানি যে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমটি টেক জায়ান্ট গুগলের বানানো। আর আমরা এটাও জানি যে পৃথিবীতে কতটুকু জনপ্রিয় এই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমটি। আর জনপ্রিয়তার সাথে সাথেই প্রতিটি কোম্পানিই চায় তাদের পণ্য থেকে কিছূ আয় / ইনকাম আসুক। ঠিক তেমনি গুগল অ্যান্ড্রয়েডের জনপ্রিয়তা বাড়ার পরপরই অ্যান্ড্রয়েডে ব্রাউজিং করার সময় আপনি যে ব্রাউজারই ব্যবহার করে থাকেন না কেন আপনাকে বিভিন্ন ধরনের এডস বা বিজ্ঞাপণের সম্মুখিন করে থাকে। এতে যেমন আপনার ডাটার খরচ হয় ঠিক তেমনি ধরুন আপনি একটি গুরুত্বপূর্ণ সাইটে রয়েছেন তখন অপ্রাসংগিক বিজ্ঞাপণ দেখতে কার ভালো লাগে বলুন?
আমার এই সব বিজ্ঞাপণ দেখতে খুবই বিরক্ত লাগে, আমি ধরে নিলাম আপনাদেরও একই রকম বিরক্তিকর লাগে। আর আজ আমি আপনাদের জন্য নিয়ে এলাম এমন দুটি পদ্ধতি যেগুলো অনুসরণ করে আপনি আপনার পছন্দের অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগলের বিরক্তিকর এডস থেকে বেঁচে থাকতে পারবেন।

পদ্ধতি ১: এডব্লক ব্রাউজার


এডব্লক কথাটা ইন্টারনেট দুনিয়ায় কোনো নতুন নাম নয়। আগে এডব্লক সার্ভিসটি আমাদেরকে পিসিতে বিভিন্ন ব্রাউজারে এডঅনস হিসেবে ইন্সটল করে নিতে হতো যেটি এখনো বিদ্যমান রয়েছে। কিন্তু বর্তমানে অ্যান্ড্রয়েডের এদের আলাদা একটি ব্রাউজারই পাওয়া যায়। যেটি ব্যবহার করে আপনি গুগলের এডস সহ ব্রাউজিংয়ের সময় সকল প্রকার এডস থেকে আপনি ব্রাউজারটি বাঁচিয়ে রাখবে। প্রথমে ব্রাউজারটি আপনার ইনপুটকৃত ওয়েবসাইটটি সম্পূর্ণ রূপে ডাউনলোড করে নেবে। তারপর ব্রাউজারের বিল্ট-ইন ফিল্টার দিয়ে সাইটের সকল বিজ্ঞাপনকে মুছে দিয়ে তারপরই সাইটটি আপনার সামনে প্রদর্শিত হবে। তবে এই ব্রাউজারটির একটি মাত্রই ডাউনসাইড আছে সেটি হলো যেসকল ওয়েবসাইট এডব্লক বা এডব্লকিং সার্ভিস এলাও করে না আপনি সেসমস্ত সাইট এই ব্রাউজার দিয়ে ব্রাউজ করতে পারবেন না। এডব্লক ব্রাউজারটি ডাউনলোড করে নিন এই লিংক থেকে।

পদ্ধতি ২: গুগল ক্রোম

গুগল ক্রোম বর্তমানে ডিফল্ট ভাবে প্রায় সকল অ্যান্ড্রয়েড ব্রাউজারে দিয়ে দেওয়া হয়ে থাকে। তবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি যদি পুরাতন মডেলের হয়ে থাকে তাহলে আপনার ডিভাইসে গুগল ক্রোম নাও ইন্সটল থাকতে পারে। আপনি গুগল প্লে স্টোর থেকে গুগল ক্রোম ব্রাউজারটি নামিয়ে নিতে পারেন। কারণ গুগল ক্রোমে এডব্লকের আলাদা অপশন রয়েছে যেটির মাধ্যমে অনান্য সকল এডসের সাথে সাথে গুগলের এডস থেকেও নিজেকে রক্ষা করতে পারেন। কিভাবে? সেটাই দেখি দিচ্ছি:
গুগল ক্রোমে আপনি pop-up ads ব্লক করে সকল প্রকার বিজ্ঞাপণ প্রদর্শন করা হতে বেঁচে থাকতে পারবেন। এই পপ আপ এডস গুলো অনেক সময় নতুন ট্যাবে খুলে যায় এবং এটি বেশ বিরক্তিকর। আর গুগল ক্রোম অ্যান্ড্রয়েডে বিল্ট ইন পপ আপ এডস ব্লকার রয়েছে আর এটা কিভাবে একটিভ করে সেটা নিচে দেখাচ্ছি:
প্রথমে গুগল ক্রোম চালু করুন। এবার ডান দিকের তিনটি ডট অংশে ক্লিক করে মেন্যু চালু করুন এবং এখান থেকে সেটিংস > সাইট সেটিংস এ যান।

এবার এখান থেকে pop-ups অপশনটি ডিজেবল করে দিন। ব্যাস!


তো এভাবেই আপনি অ্যান্ড্রয়েডে খুব সহজেই গুগলের এডস সব যাবতীয় এডস থেকে ব্রাউজিং এর সময় নিজেকে বিরত রাখতে পারবেন। টিউনটি ভালো লাগলে অবশ্যই জোস বাটনে ক্লিক করতে ভূলবেন না যেন। আজ এ পর্যন্তই। আগামীতে এইরকম আরো অন্য কোনো টিপস নিয়ে আমি টিউনার গেমওয়ালা চলে আসবো আপনাদেই প্রিয় বাংলা টেকনোলজি সোশাল প্লাটফর্ম টেকটিউনস এ। টিউনটি পড়ার জন্য ধন্যবাদ।

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার ‘টিউন স্ক্রিন’ নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য ‘টেকটিউনস ম্যাসেঞ্জারে’ আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার ‘টিউনার পেইজ’



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar