ad720-90

উইন্ডোজ ১০-এ রোবট ওএস যুক্ত করছে মাইক্রোসফট


মাইক্রোসফট রোবট ওএস নিয়ে কাজ করছে।পরীক্ষামূলকভাবে উইন্ডোজের জন্য রোবট অপারেটিং সিস্টেম (আরওএস ১) উন্মুক্ত করার ঘোষণা করেছে মাইক্রোসফট। একে মেশিন লার্নিং (এমএল), কম্পিউটার ভিশন, ইন্টারনেট অব থিংস, ক্লাউড সেবা ও মাইক্রোসফটের অন্যান্য প্রযুক্তির মতো ফিচারগুলোকে বাড়ি, শিক্ষাক্ষেত্র ও বাণিজ্যিক রোবটে যুক্ত করার পরবর্তী ধাপ হিসেবে দেখা হচ্ছে।

স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিত রসকন ২০১৮ সম্মেলনে এ ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। ওই সম্মেলনে রোবোটিস টার্টলবট ৩ রোবট প্রদর্শন করছে মাইক্রোসফট, যা উইন্ডোজ ১০ আইওটি এন্টারপ্রাইজ সলিউশনে চালিত। এটি ব্যক্তির অবস্থান শনাক্ত করতে এবং সেখানে যেতে পারে।

আইএএনএসের প্রতিবেদনে বলা হয়েছে, গত শুক্রবার মাইক্রোসফটের ইন্টারনেট অব থিংসের (আইওটি) প্রধান সফটওয়্যার প্রকৌশলী লু আমাডিও এক ব্লগ পোস্টে লিখেছেন, আরওএস ইকোসিস্টেমের উইন্ডোজ ১০ ইন্টারনেট অব থিংস এন্টারপ্রাইজ সলিউশনের ক্ষেত্রে উন্নতির ফলে এতে ব্যবস্থাপনার সুবিধা ও নিরাপত্তা বাড়বে। আরওএস মূলত একটি লাইব্রেরি ও টুলসের বিশেষ সেট, যা জটিল রোবট তৈরিতে ব্যবহৃত হয়। উইন্ডোজ ১০ আইওটি এন্টারপ্রাইজ আইওটি ডিভাইসকে আরও নিরাপদ করবে।

আরওএস মূলত ওপেন সোর্স প্রকল্প। আরওএস ইন্ডাস্ট্রিয়াল কনসোর্টিয়ামের সঙ্গে যুক্ত হয়ে মাইক্রোসফট আরওএস সফটওয়্যারের উন্নতি ও সক্ষমতা বাড়ানোর কাজ করছে। রোবটের উন্নতির সঙ্গে সঙ্গে অ্যাডভান্সড ডেভেলপমেন্ট টুলস তৈরিতে কাজ করছে মাইক্রোসফট।

আমাডিও বলেন, ‘রোবোটিকসের ক্ষেত্রে বিশ্বস্ত সঙ্গী হিসেবে কাজ করছে উইন্ডোজ। এ ক্ষেত্রটিকে আরও উন্নত করতে কাজ করছে মাইক্রোসফট।’





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar