ad720-90

উন্মুক্ত হলো মাইক্রোসফটের মেশিন লার্নিং ফ্রেইমওয়ার্ক


বিশ্বজুড়ে মাইক্রোসফট অফিস, এক্সবক্স এবং অ্যাজিওর সেবায় এই ফ্রেইমওয়ার্কটি ব্যবহার করে আসছে মাইক্রোসফট। এবার সোর্স ‘ওপেন’ হওয়ায় বাণিজ্যিক অ্যাপ্লিকেশনে যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানই এটি ব্যবহার করতে পারবেন বলে প্রতিবেদনে জানিয়েছে আইএএনএস।

মাইক্রোসফটের প্রিন্সিপাল রিসার্চ সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং লিড ইওরডান জেইকভ এক ব্লগ পোস্টে বলেন, “গিটহাবে ইনফার ডটনেট ওপেন সোর্স করতে পেরে আমরা আজ আনন্দিত, এমআইটি’র লাইসেন্সের মাধ্যমে বাণিজ্যিক অ্যাপ্লিকেশনে এটি বিনামূল্যে ব্যবহার করা যাবে।”

২০১৪ সালে কেমব্রিজে মাইক্রোসফটের গবেষণা কেন্দ্রে তৈরি করা হয় ইনফার ডটনেট। প্রাথমিকভাবে গবেষণার কাজে ব্যবহার করা হলেও পরবর্তীতে প্রশাসনিক ব্যবহারের জন্য উন্মুক্ত করা হয় এটি।

মেশিন লার্নিংয়ের মডেলভিত্তিক প্রক্রিয়ায় কাজ করে ইনফার ডটনেট। এর মাধ্যমে ব্যবহারকারীরা তাদের মডেলে ডোমেইন জ্ঞান বসাতে পারে। পরবর্তীতে সরাসরি ওই মডেল থেকে মেশিন লার্নিং অ্যালগরিদম তৈরি করতে পারে ফ্রেইমওয়ার্কটি।

“এর মানে আপনার সমস্যা ম্যাপ করার জন্য আগের অ্যালগরিদম ব্যবহার করার বদলে, ইনফার ডটনেট আপনার দেওয়া মডেলের ওপর ভিত্তি করে অ্যালগরিদম তৈরি করে,” বলেন জেইকভ।

তথ্য উদ্ধার থেকে শুরু করে স্বাস্থ্যসেবা সব খাতেই ইনফার ডটনেটের ব্যবহার নিয়ে শত শত গবেষণা নথি রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar