ad720-90

ভিওআইপি অভিযানে ১০ হাজার সিম জব্দ


লাস্টনিউজবিডি,০৮ অক্টোবর,নিউজ ডেস্ক : ঢাকার মোহাম্মদপুর, আদাবর, বাড্ডা এবং উত্তরা পশ্চিম থানাধীন আবাসিক ৬টি স্থাপনায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও র‌্যাবের সমন্বয়ে গত ৯ সেপ্টেম্বর হতে ২০ সেপ্টেম্বর পর্যন্ত ১৩ দিনে পরিচালিত অবৈধ ভিওআইপি অভিযানে বিভিন্ন মোবাইল অপারেটরের ১০ হাজার ৯৪৭টি সিম জব্দ করেছে।

একই সময়ে প্রায় ৩৭ লক্ষাধিক টাকা মূল্যমানের অবৈধ ভিওআইপি সরঞ্জাম উদ্ধার করা হয়েছে এবং এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অপরাধে ৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

আজ সোমবার বিটিআরসির সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বিষয়টি গণমাধ্যমকর্মীদের অবহিত করা হয়। সংবাদ সম্মেলনে বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হক এ বিষয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।

এ সময় কমিশনের উধ্বর্তন কর্মকর্তা, অভিযানে সম্পৃক্ত আইন প্রয়োগকারী সংস্থা, আন্তর্জাতিক কল আদান-প্রদানে সংশ্লিষ্ট আইজিডব্লিউ অপারেটরস ফোরাম (আইওএফ) ও বিভিন্ন মোবাইল অপারেটরের উধ্বর্তন কর্মকর্তারা উপস্থিতিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, অভিযানকালে মোবাইল অপারেটর টেলিটকের ৫,০৭৫টি, এয়ারটেলও রবির ৩,৮৯৭টি, গ্রামীণফোনের ১,৪১৪টি, বাংলালিংকের ৪২৬টি, পিএসটিএন অপারেটর র‌্যাংকসটেলের ১২০টি এবং ওয়াইম্যাক্স অপারেটর বাংলালায়নের ১৫টি সিম জব্দ করা হয়।

এছাড়া অবৈধ ভিওআইপি কাজে ব্যবহৃত বিভিন্ন ধরণের সিমপোর্ট যেমন ৫১২, ২৫৬, ১২৮, ৩৬, ৩২, ২৪, ১৬ ও ৮ সিমপোর্ট বিশিষ্ট মোট ৭২টি জিএসএম (সিমবক্স) গেটওয়ে ও অন্যান্য আনুষঙ্গিক মালামাল জব্দ করা হয়েছে। যার আনুমানিক বাজার মূল্য ৩৬ লাখ ৮০ হাজার টাকা।

এ বিষয়ে জড়িত থাকায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে ঢাকার মোহাম্মদপুর থানা, আদাবর থানা, বাড্ডা থানা এবং উত্তরা পশ্চিম থানায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন-২০০১ এর অধীনে মামলা দায়ের করা হয়েছে।

বিটিআরসি তার চলমান কার্যক্রমের অংশ হিসেবে আধুনিক ও আর্ন্তজাতিক মানের প্রযুক্তি ব্যবহার করে আইন প্রয়োগকারী সংস্থার সহায়তায় বর্তমানে এ সংক্রান্ত অবৈধ কার্যক্রমে জড়িত বিভিন্ন প্রতিষ্ঠানে ব্যবহৃত সিমবক্সের সু-নিদির্ষ্ট স্থান (পিন পয়েন্ট) সনাক্তকরণে সক্ষমতা অর্জন করেছে বলে সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়।

যার ফলে সম্প্রতিক অভিযানগুলোতে অতীতের চেয়ে বেশি সফলতা অর্জন হচ্ছে এবং অভিযানগুলো থেকে প্রতীয়মান হয়েছে যে, অত্যাধুনিক এ প্রযুক্তি ব্যবহারের ফলে সরকারের প্রতি বছর আন্তর্জাতিক কল আদান-প্রদান সংশ্লিষ্ট খাত থেকে ৫০ কোটি টাকারও অধিক সাশ্রয় হবে বলে জানানো হয়।

লাস্টনিউজবিডি/ তাওহীদ

Print Friendly, PDF & Email





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar