ad720-90

রম (Rom) কি? রম কিভাবে কাজ করে


আমরা আমাদের দৈনন্দিন জীবনে অনেক ধরনের ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করি, তার মধ্যে একটি হচ্ছে মোবাইল।

মোবাইল ইউজাররা অবশ্যই রম এর সাথে পরিচিত। রম শুধুমাত্র মোবাইল না, বেশিরভাগ ইলেকট্রনিক ডিভাইসে ব্যবহৃত হয়। কারন Rom একটি ইলেকট্রনিক ডিভাইসের অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাহলে চলুন Rom সম্পর্কে বিস্তারিত জেনে নিই…

• রম (Rom) কি?
Rom এর পূর্ণরূপ হল Read Only Memory। এটি হলো কম্পিউটারের স্থায়ী মেমোরি বা মেইন মেমোরি। কম্পিউটার মেমোরির এই অংশে কম্পিউটারের যাবতীয় সব তথ্য লিপিবদ্ধ থাকে।

কম্পিউটারের পাওয়ার অফ করলেও Rom এ জমা থাকা তথ্য মুছে যায় না। যার ফলে আমরা আমাদের গুরুত্বপূর্ণ তথ্যগুলো সহজেই পেয়ে যাই।

আপনি বাজারে বিভিন্ন সাইজের (১ জিবি, ২ জিবি, ৪ জিবি, ৮ জিবি, ১৬ জিবি, ৩২ জিবি ইত্যাদি) Rom পেয়ে যাবেন। আপনার চাহিদা অনুযায়ী আপনি যে কোন সাইজের Rom এর ডিভাইস কিনতে পারেন।

• Rom কিভাবে কাজ করে:
Rom মূলত একটি ডিভাইসের মেইন মেমোরি হিসেবে কাজ করে। আমি আগেই বলেছি Rom এর মধ্যে একটি ডিভাইস এর সকল তথ্য জমা করা থাকে।

একটি ডিভাইস এ কোন কিছু খোঁজার বা জানার জন্য সফটওয়্যার এর মাধ্যমে যখন কোন কমান্ড দেওয়া হয়, তখন সেই কমান্ডটি প্রসেসর এর মাধ্যমে প্রসেসিং হয়ে Rom থেকে আপনার প্রয়োজনীয় তথ্য খুঁজে নিয়ে আসে।

যেমন, যখন আপনি কোন গেম খেলেন তখন কিন্তু আপনার গেমের একটি ফাইল Rom এর মধ্যে জমা হয়ে যায়। তারপর আপনি যখন সেই গেমটি পুনরায় ওপেন করেন, তখন ওই গেমের সফটওয়্যারটি প্রসেসর এর মাধ্যমে প্রসেসিং হয়ে Rom থেকে আপনার গেমের ফাইল গুলো খুজে বের করে।

যার ফলে আপনি আগে যেখানে গেমটি খেলা শেষ করছেন সেখানে থেকেই আবার খেলতে পারবেন। এছাড়া আপনার গেম এর আগের তথ্যগুলোও আপনি পুনরায় ফিরে পেয়ে যাবেন।

Rom এর মধ্যে যদি গেমের তথ্যগুলো জমা না থাকতো, তাহলে আপনাকে আবার পুনরায় নতুন করে গেমটি শুরু করতে হতো।

আশা করি Rom এর বিষয়ে আপনারা বুঝতে পেরেছেন।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

আমার ফেসবুক প্রোফাইল





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar