ad720-90

কম্পিউটার নেটওয়ার্ক (Computer Network) কি? জেনে নিন


কম্পিউটার নামটার সাথে আমরা প্রায় সবাই পরিচিত। বর্তমান আধুনিক যুগে কম্পিউটার ছাড়া এক পাও এগোনো সম্ভব না। কম্পিউটার আমাদের জীবনকে আরো সহজ করে তুলেছে।

যে কাজ করতে আমাদের আগে অনেক সময় লেগে যেত সেই গাছ বর্তমানে কম্পিউটারের মাধ্যমে এক নিমিষেই করা যাচ্ছে।

এছাড়া আমরা কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে এক জায়গার খবর অন্য জায়গা থেকে খুব সহজেই পেয়ে যাই। যার ফলে আমরা সেই জায়গায় যেতে ও হচ্ছে না। তাহলে চলুন আমরা কম্পিউটার নেটওয়ার্ক সম্পর্কে আরও বিস্তারিত জেনে নেই…

• কম্পিউটার নেটওয়ার্ক (Computer Network) কি?
দুই বা ততোধিক কম্পিউটারকে যেকোন উপায়ে (তার বা ওয়ারলেস) সংযুক্ত করে দিলে তাকে কম্পিউটার নেটওয়ার্ক বলে।

কম্পিউটার নেটওয়ার্কে, এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ডাটা আদান-প্রদান করা যায় অনেক তাড়াতাড়ি। এই নেটওয়ার্ক মূলত অনেকগুলো কম্পিউটার সংযুক্ত হয়ে তৈরি হয়। যার ফলে আপনি এক কম্পিউটারের ডাটা আরেক কম্পিউটার থেকে অ্যাক্সেস করতে পারবেন।

আমরা যে ইন্টারনেট ব্যবহার করি, সেটাও মূলত কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে কাজ করে। একটি কম্পিউটার নেটওয়ার্ক তৈরি করতে হলে অনেকগুলো ডিভাইস এর প্রয়োজন হয়। কম্পিউটার নেটওয়ার্ক তৈরি করার জন্য যেগুলো প্রয়োজন হয় সেগুলোকে নেটওয়ার্ক-টুলস ও বলা হয়।

সার্ভার, ক্লায়েন্ট, মিডিয়া, নেটওয়ার্ক এডাপ্টার, রিসোর্স, ইউজার, প্রটোকল ইত্যাদি দ্বারা মূলত কম্পিউটার নেটওয়ার্ক গঠন করা হয়।

• কম্পিউটার নেটওয়ার্ককে সাধারণত ৪ ভাগে ভাগ করা যায়
১. PAN (Personal Area Network)
২. LAN (Local Area Network )
৩. MAN (Metropolitan Area Network )
৪. WAN (Wide Area Network)

• কম্পিউটার নেটওয়ার্ক এর প্রয়োজনীয়তা:
আমরা বর্তমানে যে ইন্টারনেট ব্যবহার করি সেটাও কিন্তু কম্পিউটার নেটওয়ার্ক এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। তাই যদি কম্পিউটার নেটওয়ার্ক না থাকতো তাহলে আমরা ইন্টারনেট ও চালাতে পারতাম না।

কম্পিউটার নেটওয়ার্ক থাকার ফলে আমরা এক স্থান থেকে অন্য স্থানের কম্পিউটার ডাটা খুব সহজেই এক্সেস করতে পারি। এতে করে আমাদের সময় অনেকটাই বেঁচে যায়।

এছাড়া বর্তমানে আধুনিক যুগে কম্পিউটার নেটওয়ার্ক ছাড়া একটি রাষ্ট্র পরিচালনা করা অনেকটাই কঠিন হয়ে যায়।

কম্পিউটার নেটওয়ার্ক এর ফলে মানুষের জীবন যাত্রার মান ও অনেকটাই বৃদ্ধি পেয়েছে। কম্পিউটার নেটওয়ার্ক থাকার কারণে মানুষ এখন কম সময়ে এবং কম খরচে অনেক গুরুত্বপূর্ণ সেবা পেয়ে যাচ্ছে। যেগুলো আগে পেতে অনেক সময় লেগে যেত।

আশাকরি কম্পিউটার নেটওয়ার্ক সম্পর্কে আপনারা বুঝতে পেরেছেন। ইনশাআল্লাহ, কম্পিউটার নেটওয়ার্কের কিছু ধাপ রয়েছে, যেগুলো আমি পরবর্তী পোস্টে বিস্তারিতভাবে আলোচনা করব।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

আমার ফেসবুক প্রোফাইল





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar