ad720-90

ফের অবৈধ ভিওআইপিতে ‘শীর্ষে’ টেলিটকের সীম !


লাস্টনিউজবিডি,০৮ অক্টোবর,নিউজ ডেস্ক: ফের অবৈধ ভিওআইপিতে ‘শীর্ষে’ টেলিটকের সীম । বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল সিম নিবন্ধন শুরু হলেও দেশে প্রতিদিন আনুমানিক আড়াই কোটি মিনিট অবৈধ ভিওআইপি কল হচ্ছে এবং এ কাজে রাষ্ট্রায়াত্ত অপারেটর টেলিটকের সিম সবচেয়ে বেশি ব্যবহৃত হচ্ছে বলে জানিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি ।

আগামী মে মাসেই টেলিটকে ফোরজি চালু করা হবে: মোস্তফা জব্বার

অাজ সোমবার বিটিআরসি সম্মেলন কক্ষে অবৈধ ভিওআইপি অভিযান নিয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নে বিটিআরসির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তফা কামাল এ তথ্য দেন। আজ যে তথ্য দেন, তাতেও টেলিটকের সীম জব্দের মধ্যে শীর্ষে রয়েছে । র‌্যাবের অভিযানে বিভিন্ন মোবাইল অপারেটরের ১০ হাজার ৯৪৭টি সিম জব্দ করা হয়।

এর মধ্যে টেলিটকের ৫০৭৫টি, এয়ারটেল ও রবির ৩৮৯৭টি, গ্রামীণফোনের ১৪১৪টি, বাংলালিংকের ৪২৬টি, পিএসটিএন অপারেটর র‌্যাংকসটেলের ১২০টি এবং ওয়াইম্যাক্স অপারেটর বাংলালায়নের ১৫টি সিম ‍ছিল।

ফের অবৈধ ভিওআইপিতে টেলিটকের সিম শীর্ষে, বসে নেই বিটিআরসিও

উল্লেখ্য, ২০১৫ সালের বিটিআরসি’র কাছে থাকা অক্টোবর মাসের পরিসংখ্যানে দেখা যায়, মাত্র ষোল দিনে তিন দফায় অভিযানে বিটিআরসি ও র‌্যাবের যৌথ টিম হানা দেয় অবৈধ ভিওআইপি স্থাপনায়। অবৈধ ভিওআইপির কাজে ব্যবহৃত সরঞ্জমাদির সঙ্গে রাষ্ট্রায়ত্ত টেলিটকের আড়াই হাজারেরও বেশি সিম জব্দ করে আইন-শৃঙ্খলা বাহিনী। উদ্ধার করা হয় টেলিটকের মডেম।

২০১৫ সালেও অবৈধ ভিওআইপি’র সঙ্গে সংশ্লিষ্ট এক লাখের বেশি টেলিটক সিম বন্ধ করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

ভারপ্রাপ্ত দিয়েই চলছে টেলিটক ,নতুন এমডি সাহাব উদ্দিন

বিটিআরসি’র অবৈধ ভিওআইপি অভিযান সংক্রান্ত তথ্য থেকে জানা যায়, ২০১৫ সালের অক্টোবরে গোপন সংবাদের ভিত্তিতে বিটিআরসির পরিদর্শক এবং র‌্যাবের যৌথ টিম রাজধানীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে অবৈধ ভিওআইপির কাজে ব্যবহৃত টেলিটকের দুই হাজার ৫৪৪টি সিম উদ্ধার ও জব্দ করে।

এরমধ্যে ১৩ অক্টোবর যাত্রাবাড়ী ধলপুর লিচুবাগান এলাকায় জয়নাল আবেদিনের বাড়ি (বাড়ি-৩৪/১, ৫ম তলা) থেকে ‘অবৈধ ভিওআইপি’ স্থাপনায় অভিযান চালায় র‌্যাব-১০ ও বিটিআরসি।এসময় তারা ১ হাজার ৬৩০টি সিম উদ্ধার করে, এর মধ্যে টেলিটকের সিম জব্দ করা হয় ১ হাজার ৩৮০টি।অবৈধ ভিওআপি ব্যবসার সঙ্গে জড়িত থাকায় সে সময় টেলিটকের এক ডিলারকেও আটক করা হয়।

দেনার দায়ে জর্জরিত টেলিটককে নতুন করে ঋণ দিতে নারাজ অর্থ মন্ত্রণালয়

এরপর ১৮ অক্টোবর গোপন সংবাদের ভিত্তিতে আজিমপুরে বিটিআরসি ও র‌্যাব-৩ এর যৌথ টিম চায়না গলিতে (ফ্ল্যাট-১২২/১) অভিযান চালিয়ে ২ হাজার ৫৩৩ট সিম জব্দ করে, এরমধ্যে টেলিটকের ১ হাজার ৭টি সিম জব্দ করা হয়। এসময় মামুন নামের একজনকে আটক করে র‌্যাব।

আর ২৮ অক্টোবর শান্তিনগরের বিটিআরসি ও র‌্যাব-৩ এর যৌথ টিম শেলটেক রহমান ভিলার ১৫-বি, ১৩৮,১৩৮/১,১৩৯ নম্বর ফ্ল্যাট থেকে ১৩৫৭টি সিম জব্দ করে, যার মধ্যে ১৫৭টি সিম ছিলো টেলিটকের। অবৈধ ভিওআইপি কারবারি সঙ্গে জড়িত থাকায় এসময় দুই ব্যক্তিকে আটক করা হয়।

বিদেশ থেকে আন্তর্জাতিক কল আনার অবৈধ পথ ভিওআইপি বা ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল। অবৈধ ভিওআইপি কল আদান প্রদানে লাভভান হয় অবৈধ কারবারিরা।

৪ মাসে টেলিটকের বাড়তি ব্যয় ১০ কোটিরও বেশি

বিটিআরসি জানায়, বৈধ পথে বিদেশ থেকে একটি কল প্রথমে আন্তর্জাতিক গেটওয়ে (আইজিডব্লিউ) অপারেটর ও আইজিডব্লিউ অপারেটর সুইচের (আইওএস) মাধ্যমে আইসিএক্স অপারেটরের কাছে যায়। আইসিএক্স অপারেটরের মাধ্যমে তা মোবাইল অপারেটর হয়ে গ্রাহকের কাছে যায়। এর মাধ্যমেই দেশের গ্রাহকরা বিদেশ থেকে আসা কলে কথা বলতে পারেন।

ভিওআইপি পদ্ধতিতে আসা বিদেশি কলকে স্থানীয় মোবাইল অপারেটরের মাধ্যমে লোকাল কল হিসেবে দেখানো হলে দেশে কোন কল এলে অর্থ ভাগাভাগির স্বাভাবিক নিয়মটি থাকে না। এই অবৈধ ভিওআইপি কলের ফলে সরকার রাজস্ব হারায়। এতে অবৈধ কারবারিরা লাভবান হয়।

বিটিআরসি জানায়, অবৈধ ভিওআইপি ব্যবসায় সব থেকে বেশি ব্যবহার করা হচ্ছে রাষ্ট্রায়ত্ত অপারেটর টেলিটকের সিম। সিমের পাশাপাশি ব্যবহার হচ্ছে টেলিটক ইউএসবি মডেম।

Print Friendly, PDF & Email





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar