ad720-90

যৌন হেনস্থার বিরুদ্ধে গুগল কর্মীদের ওয়াকআউট


গত দু’বছরে যৌন হেনস্থার অভিযোগে ৪৮ জন কর্মীকে ছাঁটাই করা হয়েছে বলে সম্প্রতি এক চিঠিতে কর্মীদের জানিয়েছিলেন তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল-এর সিইও সুন্দর পিচাই।

আজ ২ নভেম্বর ২০১৮  সকালে ভারত-সহ বিশ্ব জুড়ে বিভিন্ন দেশে গুগল থেকেই ‘ওয়াকআউট’-এ শামিল হলেন কয়েকশো কর্মী। তাঁদের অভিযোগ, যৌন হেনস্থায় অভিযুক্ত কর্মীদের প্রতি নমনীয়তা দেখাচ্ছে সংস্থা। 

বিক্ষুব্ধ কর্মীরা প্রতিবাদের নাম দিয়েছেন, ‘ওয়াকআউট ফর রিয়্যাল চেঞ্জ। গত মাসের শেষে এক মার্কিন দৈনিকে গুগল-এর প্রাক্তন কর্মী ও অ্যানড্রয়েড-এর স্রষ্টা অ্যান্ডি রুবিনকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। সেখানে দাবি করা হয়, ২০১৪ সালে সংস্থা ছাড়ার সময়ে অ্যান্ডি ৯ কোটি ডলারের প্যাকেজ নিয়ে যান। তাই থেকে বিতর্কের সূত্রপাত। পিচাই সেই সূত্রেই খোলা চিঠি দেন কর্মীদের। অ্যান্ডি প্রসঙ্গে কোনও মন্তব্য না করে তিনি বলেন, গুগল-এ যৌন হেনস্থার অভিযোগ অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখা হয়, যথাযথ তদন্ত হয়। অভিযোগ প্রমাণিত হলে ব্যবস্থাও নেওয়া হয়। 

সংস্থার ভারতীয় বংশোদ্ভূত সিইও পিচাই বলেছেন, ‘‘আমরা প্রতিবাদের বিষয়টি জানতাম। গত কালই কর্মীদের তা জানিয়েছি। প্রতিবাদে যোগদানে যাঁরা ইচ্ছুক, আমরা তাঁদের পাশে আছি।’’ পরে তিনি বলেছেন, ‘‘আমরা কী ভাবে সংস্থার নীতি এবং পদ্ধতি পাল্টাতে পারি, তা নিয়ে কর্মীরা পরামর্শ দিয়েছেন।

গুগলের নিজস্ব সংস্থা অ্যালফাবেট-এর অধিকর্তা রিচার্ড ডেভল-ও যৌন হেনস্থার অভিযোগ ওঠায় গত কাল সরে গিয়েছেন পদ থেকে। তাঁর বিরুদ্ধে অভিযোগ ওঠে কয়েক বছর আগে। তা সত্ত্বেও সংস্থায় কেন ছিলেন তিনি? প্রশ্ন তোলা হয় ওই প্রতিবেদনে। শেষমেশ মঙ্গলবার ইস্তফা দেন তিনি। গুগল সে খবর স্বীকার করে নিয়েছে কাল। 

প্রকাশ্যে বার্তা দেওয়া সত্ত্বেও কর্মীরা ক্ষুব্ধ কেন? গুগলে ও অ্যালফাবেট-এ এখন কাজ করেন অন্তত ৯৪ হাজার কর্মী। তাঁদের অনেকেরই বক্তব্য,  যৌন হেনস্থার অভিযোগ নিয়ে সংস্থা যথেষ্ট সক্রিয় নয়।      





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar