ad720-90

[Technology][Advice] চুপচাপ বসে থাকা বাদ দিন, আর আজই কোডিং করা শুরু করে দিন! যদি আগামী ১০বছরে ভাল চাকরি পেতে চান।


আসসালামু আলাইকুম!

আপনারা নিশ্চয় মার্ক জুকারবার্গ, স্টিভ জবস, এলন মাস্ক এর কথা শুনে থাকবেন। তারা প্রত্যেকেই কোনো না কোনো বড় বিজনেস দাড় করেছেন জনপ্রিয় ফেসবুক, অ্যাপল, পেপাল, মাইক্রোসফট এর মত কোম্পানিগুলোতে।

একটা কথা ভেবে দেখুন, তারা কিন্তু কখনই তাদের এই অবস্থানে আসতে পারতেন না যদি না তারা কোডিং ভালো জানতেন। উদাহরণ হিসেবে বলা যায়, এলন মাস্ক(Elon Musk) যিনি তার প্রথম কম্পিউটার গেইম বিক্রি করেছেন ৫০০ ডলারে তাও আবার মাত্র ১২ বছর বয়সে।

কেন কোডিং এতটা গুরুত্বপূর্ণ স্কিল?

## অনেকে কোডিং বিষয়টাকে হেয় করে দেখে। তারা হয়ত জানে না যে কোডিং সবার জন্য শেখা কতটা জরুরি। আজকালকার যুগে যেকোনো ফিল্ডে সে হোক শিল্প, স্বাস্থ্য, প্রযুক্তি, ব্যবসা, যোগাযোগ, ইন্ডাস্ট্রি – সব ক্ষেত্রেই কোডিং জ্ঞান প্রয়োজন।

চলুন একটা ফ্যাশন ইন্ডাস্ট্রির উদাহরণ দেখে নেওয়া যাক — আজকাল ফ্যাশনে অনেক পরিবর্তন দেখা দিয়েছে এবং সেগুলো অনেকটাই আধুনিকও বটে। যেমন, হাতে ঘড়ির বদলে Health Band, রিস্টওয়াচ, স্মার্টওয়াচ আজকাল খুব ট্রেন্ডিং । কিন্তু আর কয়েকবছর পর আপনার পরিধেয় কাপড়টা স্মার্ট প্রযুক্তির হওয়া কোনো অলৌকিক বা অচিন্তনীয় কোনো বিষয় নয়।

যেমন, ওয়ার্কআউট ক্লথ এর আবিষ্কার যেটা আপনার ফিটনেস ডাটা কালেক্ট করবে, শরীরের চাহিদা অনুযায়ী তাপমাত্রা নিয়ন্ত্রণ করবে। স্মার্ট শার্ট বা আন্ডারওয়ার যেটা আপনার শরীর এর জীবাণু, পিএইচ মান আর ঘাম শুকিয়ে আপনাকে ফ্রেশ রাখবে।অথবা ধরুন, প্রোগ্রাম করা একটা এপ দিনের তিনবেলা আপনার কাপড় থেকে তিন ধরনের পারফিউম ছড়াবে। 😅

— এসকল কিছুই কোডিং এর দ্বারা সম্ভব। এবার আসা যাক ভাইবা বোর্ডে, যেটা প্রবাবলি আজ থেকে কয়েক বছর পর অনুষ্ঠিত হবে।

দুজন প্রার্থী। দুজনের মধ্যে একজন আজকে আমার পোস্ট পড়েই কোডিং করা শুরু করেছিল। আর একজন আমার পোস্ট এড়িয়ে গেছে। দুজনই ফ্যাশন ডিজাইনিং, বিজনেস স্টাডিজ ভাল জানে। শুধু প্রথম জন কোডিং টা পারে।

তো বলুন,, ভাইবা বোর্ড থেকে কাকে সিলেক্ট করা হবে?! নিশ্চয় প্রথম জনকে কারণ আগামী প্রজন্ম কতটা প্রযুক্তি নির্ভর হতে চলেছে, ইউ ন্যাভার নো!!

☺ এই পোস্ট পড়ে কোডিং শুরু করে আগামী দশ বছরে কোনো চাকুরিতে সিলেক্ট হইলে এই গরীব “Riadrox” এর কথা মনে রাইখেন!!😭

কিভাবে কোডিং শুরু করব?

## কোডিং নামটা শুনেই কেমন জানি কঠিন কঠিন ভাব মনের ভিতর চলে আসে তাই না!? আসলে ব্যাপারটা তাই! কোডিং করাটা কঠিন। এখন প্রশ্ন হচ্ছে তবুও কোডিং কিভাবে সহজভাবে অনেকে করছে, তারা কি গড গিফটেড!!

## নারে ভাই! তারা এলিয়েন বা গড গিফটেড কোনো প্রাণী নয়। তাদের কাছেও প্রথম দিকে ব্যাপারটা কঠিন মনে হয়েছিল। কিন্তু তারা কোডিং করার পূর্বে এটা ভাবেনি যে “আমার দ্বারা এটা সম্ভব নয় বা আমি এটা শেষ করতে পারব না হয়ত” তারা শুরু করেছে জাস্ট জানার বা শেখার জন্য। অন্তত কিছু হলেও জানব এই মনোভাব নিয়ে।

## কোডিং মোটেও বোরিং কোনো বিষয় নয়। যখন আপনি আপনার শেখা কোডগুলো দিয়েই একটু একটু করে প্রবলেম সলভ করতে থাকবেন আস্তে আস্তে এটা আপনার কাছে মজার হতে থাকবে।

## আপনি যে ফিল্ডে চাকুরি করতে চান বা প্রস্তুতি নিতে নিচ্ছেন সেই ফিল্ডের প্রযুক্তি ভবিষ্যতে কিরুপ হতে পারে তা ভেবে নিন। এবং ঐ রিলেটেড প্রোগ্রামিং ল্যাংগুয়েজ বা মার্কআপ ল্যাংগুয়েজ শিখে নিন। সমস্যা সমাধান করুন। এভাবেই প্রযুক্তির সাথে চলুন। দিনে অন্তত ১ ঘন্টা প্র্যাকটিস করুন। সম্ভব না হলে নির্দিষ্ট দিন সিলেক্ট করুন ঐদিন সারাদিন আপনি কোডিং করবেন। (আমার মত 😛)

## প্রযুক্তির সাথে চলুন, উন্নতি হবেই হবে।

পোস্টটির আইডিয়া একটা English আর্টিকেল থেকে পেয়েছি। ভেবেছিলাম ডাইরেক্ট ট্রান্সলেট করে দিব। কিন্তু মোটেও সহজ ব্যাপার না। তাই আর্টিকেলটি আরেকবার ভাল করে পড়ে, তারপর নিজের মত করে লিখে ট্রিকবিডিতে শেয়ার করলাম

Estimated Time for Writing: 1.5Hours

############################################

ধন্যবাদ। ভুল ত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার জন্য।

💔💘❤💤🔐🔫🚭⏰🌏🔞🍼⚽🏆⚾🎮🚗🚲🚂✈🎢🎼🔍🎈🎈🚽💉💰🏊🎨🍟🍭🎂👪😈💩👻👽

## by Riadrox

যোগাযোগঃ

ই-মেইলঃ [email protected]

Facebook:Riadrox





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar