ad720-90

[ফটোগ্রাফি] আপনার মনের মতো ছবি তুলুন!


দীর্ঘ দিনের ফটোগ্রাফিংয়ের পরে আপনার ফটোগুলো তুলার সময় আপনি যেভাবে চেয়েছিলেন সেভাবে ফটোটি তুলতে পারেননি? যা বেশ বিরক্তিকর। সম্ভবত আপনি overexposed বা মিস ফোকাস করতে পারেননি। এটা যেন আবার না ঘটে তা নিশ্চিত করতে নিচে ফটোগ্রাফিং সম্পর্কে টিউটোরিয়াল দেয়া হলো।

এই টিউটোরিয়ালে, আমি ল্যান্ডস্কেপ ফটোগ্রাফি ব্যবহার করে যাচ্ছি যার উদাহরণ হিসাবে সব কিছু সুন্দর এবং ধীরে ধীরে ঘটে। অথবা অন্তত এটি অধিকাংশ সময়ও নেয়।স্টেপগুলো অন্য ধরনের ফটোগ্রাফির জন্য একই রকম, যদিও আপনাকে টেস্ট বা পরীক্ষামূলক শটগুলো এড়িয়ে যেতে হবে-পার্থক্যটি হলো আপনাকে সবকিছু খুব দ্রুত করতে হবে।

ছবি ভিজ্যাুলাইজ (Visualize) করুন

আপনার পছন্দের একটি ফটো তুলতে প্রথম ধাপে আপনি কোন ছবিটি নিতে চান তা নির্ধারণ করুন। এটি একটি truism মত একটি বিট শব্দ হতে পারে, কিন্তু বাস্তবে অধিকাংশ ফটোগ্রাফার তা চিন্তা করে যথেষ্ট সময় ব্যয় করে না। এটি একটি সুন্দর অবস্থানে পৌঁছাতে সহজ উপায়। দূরে স্ন্যাপ করা শুরু করুন এবং অনুমান করুন যে আপনি একটি ভাল ফটো পেয়েছেন কারণ সবকিছু সুন্দর। আপনার বাড়িতে পেতে চাইলে হতাশ হতে পারেন। এজন্য আপনার কম্পিউটারের স্ক্রীনে ছবিটি দিয়ে আপনি টেলিফোন তারের এবং পর্যটকদের লক্ষ্য করবেন। তাতে আপনি দেখতে পাবেন না যখন সেখানে ছিলেন।

পরিবর্তে, ধীরে ধীরে, চারদিকে তাকান এবং আপনি কোন ধরনের ফটো নিতে চান তা নিয়ে ভাবতে শুরু করুন।আপনি সৈকত বা চমৎকার রক তরঙ্গ ক্যাপচার করতে চান? সাধারণত এতে কয়েকটি ভিন্ন শট হবে।উদাহরণস্বরূপ, আমি এই ছবিটি নিলাম:

এবং এই ছবিটি:

প্রায় 20 মিনিটের দূরত্বে। যখন সূর্য দিগন্তের নিচে ছিল তখন আমি আমার ছায়াস্বরূপ (জিন) দেখতে পেলাম এবং মৃদু কালো ও সাদা ছবি ক্যাপচার করার সুযোগ ছিল। যত তাড়াতাড়ি সূর্য যথেষ্ট উজ্জ্বল ছিল, আমি সব রং চেয়েছিলাম। উভয় ফটো সেই সময়ে কি উপলব্ধ ছিল তার উপর ভিত্তি করে নির্ধারণ করা হয়েছে।

এখন, আমি বলছি না যে আপনাকে প্রতিটি সম্ভাব্য শটের জন্য পন্ডারিং (pondering) ঘন্টা ব্যয় করতে হবে।আপনাকে কেবলমাত্র ধীর গতিতে এবং এর পরে যা করছেন তা নিয়ে কয়েক মিনিটের জন্য চিন্তা করতে হবে। ভাল ছবি নিতে আরো কিছুর মধ্যে এটি একটি নিশ্চিত উপায়।

আপনাকে কি করতে হবে সম্পর্কে চিন্তা করুন

একদা আপনি আপনার মাথায় চেয়েছেন এমন চিত্রটি একবার দেখেছেন? তাহলে এখন এটিকে বাস্তবে তৈরি করার সময়। আপনার ক্যামেরার মেমরি কার্ডে আপনার কল্পনায় কী আছে তা কীভাবে পেতে হয় তা আপনাকে কাজে লাগাতে হবে।

প্রথম ধাপটিতে আপনি মূল্যবান শট পেতে পারেন কিনা তা মূল্যায়ন করতে হবে। যদি আপনার কোন টেলিফোটো লেন্স না থাকে তবে আপনি সিবার্ডগুলোর (seabirds) নিকটবর্তী কিছু ছবি তুলতে সক্ষম হবেন না। যদি আপনার নিরপেক্ষ ঘনত্ব ফিল্টার বা ট্রিপড না থাকে, আপনি দীর্ঘ এক্সপোজার শট সহ কোনও পানিকে (water) মসৃণ করতে সক্ষম হবেন না।

আপনি আপনার প্রয়োজনে সবকিছু পেয়েছেন তা অনুমান করুন। কারণ পরবর্তী পদক্ষেপ আপনার অনুমানের সঙ্গে প্রায় খেলা হয়। প্রায়শই ভাঁজ করুন, মাঝে মাঝে আপনার ক্যামেরাটিতে বিভিন্ন ফোকাল দৈর্ঘ্যের (lengths) চেষ্টা করুন যতক্ষণ না শক্তিশালী ছবি পাচ্ছেন। ফোরগ্রাউন্ড এবং ব্যাকগ্রাউন্ড উপাদান উভয় চেষ্টা এবং অন্তর্ভুক্ত তা মনে রাখবেন। আপনি যদি টিপড ব্যবহার করেন তবে এখন এটি সেট আপ করার এবং সবকিছু বন্ধ করার সময়।

সংজ্ঞায়িত সাজানোর সাথে, পরবর্তী ধাপটি এক্সপোজার সেটিংসের কোন সংমিশ্রণ (combination) ব্যবহার করতে হবে তা নির্ধারণ করা। সঠিক শাটার গতি বাছাই করার জন্য উপযুক্ত অ্যাপারচার নির্ধারণ করতে এবং কীভাবে ISO ব্যবহার করতে হবে তা সিদ্ধান্ত নেওয়ার জন্য আমরা গাইডগুলো পেয়েছি। তাই আপনি যদি আটকে থাকেন তবে তাদের পরীক্ষা করে দেখুন। অবশেষে, প্রায়সময় এটির শাটার বোতাম টিপুন। 

শেষ ধাপ আপনার বিষয়ের উপর ফোকাস করা হয়, তাই আপনাকে একটি সুন্দর ধারালো বা sharp ইমেজ পেতে হবে। আপনার দুটি অপশন আপনার ক্যামেরাটির অটোফোকাসের সাথে কাজ করতে পারে অথবা দৃশ্যটি যদি একটু জটিল হয়, তাহলে আপনার লেন্সগুলো নিজে নিজে ফোকাস করুন।

কিছু পরীক্ষামূলক (টেস্ট) শট নিন

সবকিছু সেট আপের সঙ্গে, এটা ছবি নিতে শুরু করার সময়। সরাসরি সবকিছু ঠিক পাওয়া সম্পর্কে চিন্তা করবেন না। আপনাকে পরীক্ষামূলক শট হিসাবে আপনার প্রথম কিছু ছবি দেখতে হবে। আপনি আপনার ক্যামেরাটির পিছনে পর্দায় কিছু জিনিস লক্ষ্য করবেন যা আপনি ভিউফাইন্ডারের মাধ্যমে দেখতে পাননি। আপনার এক্সপোজার সেটিংস বা ফোকাসের কিছু tweaking প্রয়োজন হতে পারে।

একবার আপনি একটি বা দুটি ফ্রেম শট নিয়েছেন। আপনার ক্যামেরাটির পিছনে তাদের দেখুন। আপনি যে এরিয়ায় তীক্ষ্ণ বা sharp হতে চান এবং ফোকাস করতে চান তা নিশ্চিত করতে জুম ফাংশনটি ব্যবহার করুন। যদি তারা না হয়, তবে আপনাকে আপনার ফোকাস বা আপনার অ্যাপারচারটি এডজাস্ট করতে হবে।

এছাড়াও, আপনি কোনো ছায়া যেন নিষ্পেষণ না হয় বা কোনো হাইলাইট যেন ফুরিয়ে না যায় তা নিশ্চিত করার জন্য হিস্টোগ্রাম পরীক্ষা করে দেখুন। হিস্টোগ্রাম এবং ব্লিঙ্কিজগুলো আপনাকে কেবল ফটোটি দেখার চেয়ে অনেক বেশি সঠিক ধারণা দেবে। আপনি যদি হাইলাইট বা ছায়া ডিটেইলটি (detail) হারাতে থাকেন তবে আপনার এক্সপোজার সেটিংসটি এডজাস্ট করতে হবে অথবা HDR যৌগিক ছবির জন্য আপনি যে কয়েকটি বন্ধনীযুক্ত ফ্রেম ব্যবহার করতে পারেন তা শুট করতে হবে।

চূড়ান্ত ছবি নিন

এখন আপনি সবকিছুতেই নিশ্চিত হয়েছেন যে সবকিছু ডায়াল করা হয়েছে। তাহলে এখন চূড়ান্ত ছবিটি নিবার সময়। শাটার বোতাম টিপুন (বা আরও ভাল), রিমোট শাটার রিলিজ ব্যবহার করুন এবং ফটো পর্যালোচনা করুন। যদি সবকিছু আপনি যেরকম চেয়েছিলেন সেরকম দেখায়, দারুণ!

ব্যক্তিগতভাবে, এমনকি শট পেয়ে যাওয়ার পরেও আমি মনে করি, আমি কয়েকটি নিরাপত্তা শট নিতে পারি। আমি কিছু অতিরিক্ত underxposed (অযৌক্তিক) এবং overexposed ছবি শুট করি শুধুমাত্র আমার এক্সট্রা ডিটেইলের জন্য। আমি কয়েকটি বিকল্প বিষয়ও শুট করতে পারি কারণ আমি করতে পারি। বেশিরভাগ সময়, আমি আমার প্রধান ছবির সাথে যাই তবে কখনও কখনও, যখন আমি বড় পর্দায় সবকিছু দেখছি, তখন আমি বুঝতে পারি যে আমার বিকল্পগুলোর মধ্যে একটি ভাল শট ছিল।

এবং এখানে আপনার এটা আছে।

সংক্ষেপে: ধীরে ধীরে, চিন্তা, এবং রিসসেস (reassess)।আপনি যখন ছবি তুলছেন তখন এটি করুন এবং আপনি যে শটগুলি চান তার সাথে বাড়ি যেতে প্রায় নিশ্চিত। আপনি ফটোগ্রাফিতে আরও ভাল হয়ে গেলে প্রতিটি ধাপ দ্বিতীয় প্রকৃতির হয়ে উঠবে এবং আপনি প্রায়শই সবকিছু করতে সক্ষম হবেন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar