ad720-90

বন্ধ হতে চলেছে ‘ধুম বাইক’-এর উত্পাদন


১৯৯৯ সাল থেকে লাগাতার গতির রোমাঞ্চ ছড়িয়েছে যে মোটরসাইকেল, অবশেষে থামছে তার গতি। রেসিং মোটরসাইকেলপ্রেমীদের জন্য খারাপ খবর। বন্ধ হয়ে যাচ্ছে সুজুকির হায়াবুসার উত্পাদন। আগামী ৩১ ডিসেম্বর থেকে জনপ্রিয় এই মোটরসাইকেলের উত্পাদন বন্ধ করে দেবে সুজুকি।

যুবাদের ভিতরে রেসিংয়ের উত্তেজনা সঞ্চারে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল এই মোটরসাইকেলের। ২০০৪ সালে ‘ধুম’ ছবিতে দেখা গিয়েছিল এই মোটরসাইকেল। এর পরই গোটা দেশে তার জনপ্রিয়তা চরমে পৌঁছয়। মজার কথা হল, গত ২০ বছরে মোটরসাইকেলটির আকারে কোনও বদল করেনি সুজুকি। ২০০৮ সালে কিছু নতুন প্রযুক্তি যোগ করলেও মোটের ওপর মোটরসাইকেলটি দেখতে ছিল একই রকম। ঘণ্টায় সর্বোচ্চ ৩০০ কিলোমিটার বেগে ছুটতে পারে মোটরসাইকেলটি।

সুজুকির তরফে জানানো হয়েছে, হায়াবুসার ইঞ্জিন ইউরো ৪ দূষণবিধি মেনে তৈরি। ফলে ৩১ ডিসেম্বরের পর থেকে আর ইউরোপে বিক্রি করা যাবে না এই মোটরসাইকেল। তাই বন্ধ করে দেওয়া হচ্ছে উত্পাদন।

সূত্রের খবর, আরও আধুনিক ও আরও শক্তিশালী হায়াবুসা তৈরি করতে কাজ করছে সুজুকি। ২০২০ সালে বাজারে আসতে পারে সেই মোটরসাইকেল। আগামী বছর নতুন সেই মডেল প্রকাশ্যে আনতে পারে সংস্থা।

বর্তমানে হায়াবুসায় রয়েছে ১২৯৯ সিসি ইঞ্জিন। যা থেকে মেলে ১৭৩ হর্স পাওয়ার। সূত্রের খবর, নতুন হায়াবুসায় থাকবে ১৩৪০ সিসি ইঞ্জিন। যা থেকে মিলবে ১৯৭ হর্সপাওয়ার।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar