ad720-90

টেসলা অটোপাইলট দুর্ঘটনায় প্রাণহানি


প্রতিবেদনে বলা হয়, পেছনে ট্রেইলার যুক্ত একটি ট্রাকের সঙ্গে সংঘর্ষ হয় টেসলা গাড়ির। এসময় গাড়িটি গতিসীমার চেয়ে বেশি গতিতে চলছিল– খবর বিবিসি’র।

দুর্ঘটনায় গাড়ির ছাদ উড়ে যায় এবং চালক নিহত হন। দুর্ঘটনার সময় চালকের হাত স্টিয়ারিং হুইলেই ছিল। কিন্তু চালক বা অটোপাইলট কেউই দুর্ঘটনা এড়ানোর জন্য কোনো পদক্ষেপ নেননি।

পাম বিচ কাউন্টি শেরিফ অফিসের পক্ষ থেকে এর আগে নিহত ব্যক্তির নাম বলা হয়েছে জেরেমি বেরেন ব্যানার। তার বয়স ছিল ৫০ বছর।

ডেলরেই বিচ, ফ্লোরিডার মহাসড়কের এই দুর্ঘটনার তদন্ত করেছে ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেইফটি বোর্ড (এনটিএসবি)।

টেসলার পক্ষ থেকে বলা হয়, পুরো যাত্রার সময় এই একবারই অটোপাইলট চালু করা হয়েছিল।

টেসলার এক বিবৃতিতে বলা হয়, “টেসলা চালকরা শত কোটি মাইলেরও বেশি পথ অটোপাইলটসহ গাড়ি চালিয়েছেন, আমাদের ডেটা থেকে দেখা যায়, যে কোনো নিয়ন্ত্রণ নিতে প্রস্তুত এমন বিকল্প চালকদের দিয়ে যথাযথভাবে ব্যবহার করা হলে, অটোপাইলটসহ চালনো অটোপাইলট ছাড়া চালানোর চেয়ে বেশি নিরাপদ।”

গাড়ির অটোপাইলট ফিচার ব্যবহারের সময় চালকদেরকে স্টিয়ারিং থেকে হাত সরাতে মানা করে থাকে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি।

চলতি বছর ২৩ মার্চ একটি টেসলা মডেল এক্স গাড়ি রাস্তার পাশে থাকা বাধার সঙ্গে ধাক্কা খায় ও এতে আগুন লেগে যায়। এ সময় গাড়িটি অটোপাইলট দিয়ে চলছিল, ওই দুর্ঘটনায়ও মারা যান গাড়ি চালক।

ওই সময় অটোপাইলট ওই বাধা শনাক্ত করতে পেরেছিলেন কিনা তা নিয়ে কিছু জানায়নি টেসলা।

২০১৬ সালের মে মাসে অন্য আরেক দুর্ঘটনায় একটি টেসলা গাড়ির অটোপাইলট সামনে দিয়ে রাস্তা পার হতে থাকা একটি লরিকে শনাক্ত করতে ব্যর্থ হয়। এতেও মারা যান গাড়ি চালক।

পরে দেখা যায় ওই চালক ৩৭ মিনিট ধরে গাড়ির অটোপাইলট ব্যবহার করছিলেন, এর মধ্যে মাত্র ২৫ সেকেন্ড স্টিয়ারিংয়ে তার হাত ছিল।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar