ad720-90

আড়াই শর বেশি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করল ফেসবুক


ভুয়া অ্যাকাউন্ট বন্ধে তৎপর হচ্ছে ফেসবুক। ছবি: এএফপিমিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে ২৬৫টি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। সঙ্গে ‘অযথাযথ আচরণ’–এর কারণে ইসরায়েলের একটি কোম্পানিকেও নিষিদ্ধ করেছে ফেসবুক। এক ব্লগ পোস্টে শুক্রবার এসব তথ্য জানিয়েছেন ফেসবুকের সাইবার নিরাপত্তা পলিসি বিভাগের প্রধান নাথানিয়েল গ্লেইচার।

ব্লগ পোস্টে গ্লেইচার জানিয়েছেন, বন্ধ করে দেওয়া ভুয়া অ্যাকাউন্টগুলো মূলত আফ্রিকার বিভিন্ন দেশের রাজনৈতিক পরিস্থিতির বিষয়ে মিথ্যা তথ্য ছড়িয়ে আসছিল। বন্ধ করা এই অ্যাকাউন্টগুলো ইসরায়েল থেকে পরিচালিত হতো বলেও জানিয়েছেন তিনি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নিষিদ্ধ করা ইসরায়েলি কোম্পানিটির নাম আর্কিমিডিস গ্রুপ। কোম্পানিটি নাইজেরিয়া, সেনেগাল, টোগো, অ্যাঙ্গোলা, নাইজার, তিউনিসিয়ার মতো আফ্রিকান দেশগুলোর রাজনৈতিক পরিস্থিতি নিয়ে মিথ্যা তথ্য ছড়াত। এ ছাড়া দক্ষিণ-পূর্ব এশিয়া ও লাতিন আমেরিকার কিছু দেশ নিয়েও তারা মিথ্যা তথ্য ছড়িয়ে আসছিল।

গ্লেইচার বলেছেন, ‘এই নেটওয়ার্কের পেছনে যাঁরা আছেন, তাঁরা ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করে বিভিন্ন পেজ চালিয়ে আসছিলেন এবং এই পেজগুলোর মাধ্যমে মিথ্যা তথ্য ছড়িয়ে আসছিলেন। তাঁরা নিজেদের স্থানীয় ব্যক্তি হিসেবে পরিচয় দিতেন এবং রাজনীতিবিদদের বিষয়ে নানা ধরনের তথ্য ফাঁস করতেন।’

ভুয়া তথ্য ছড়ানো বন্ধ করতে ব্যর্থ হওয়ায় বেশ কিছুদিন ধরেই ফেসবুকের সমালোচনা হয়ে আসছিল। এর আগে ২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তথ্য যাচাইকরণ প্রোগ্রাম নামের একটি কর্মসূচি গ্রহণ করেছিল ফেসবুক কর্তৃপক্ষ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar