ad720-90

এবার ফিনল্যান্ডে উইংয়ের ড্রোন সরবরাহ সেবা


সামনের মাস থেকে শহরের ভুসারি অঞ্চলে পণ্য সরবরাহ করবে ড্রোন। প্রাথমিকভাবে হেরকু ফুড মার্কেট এবং স্থানীয় রেস্টুরেন্ট ক্যাফে মোনামি নামের দুইটি দোকান থেকে পণ্য সরবরাহ করা হবে– খবর প্রযুক্তি সাইট ভার্জের।

ফিনল্যান্ডের পরীক্ষার ঘোষণা দেওয়ার সময় উইংয়ের পক্ষ থেকে দাবি করা হয়, ড্রোনগুলো সর্বোচ্চ ১০ কিলোমিটার দূরত্বে দেড় কেজি বা তার চেয়ে কম ওজনের প্যাকেজ সরবরাহ করতে পারবে। এতে ১০ মিনিট সময় লাগবে বলে ধারণা করা হচ্ছে।

ঘোষণা দেওয়ার আগে থেকেই হেলসিংকি’র উত্তরে তেইসকোতে এটির পরীক্ষা চালানো হচ্ছিলো, যাতে নিশ্চিত হওয়া যায় ড্রোনগুলো জটিল পরিবেশে ঠিকভাবে কাজ শেষ করতে পারে।

সম্প্রতি ড্রোন দিয়ে পণ্য সরবরাহ সেবা চালু করতে মার্কিন যুক্তরাষ্ট্রেও অনুমোদন পেয়েছে উইং। অনুমোদন পেতে প্রতিষ্ঠানটিকে প্রমাণ করতে হয়েছে যে, গাড়িভিত্তিক পণ্য সরবরাহের তুলনায় ড্রোন পথচারীর জন্য কম ঝুঁকির।

একই ধরনের ড্রোন সরবরাহ সেবা আনতে কাজ করছে অ্যামাজনও। প্রাইম এয়ার সেবার মাধ্যমে ২০১৬ সালে যুক্তরাজ্যে এবং ২০১৭ সালে যুক্তরাষ্ট্রে দু’বার পণ্য সরবরাহও করেছে প্রতিষ্ঠানটি। কিন্তু পরে এই প্রকল্প নিয়ে আর কোনো তথ্য জানায়নি তারা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar