ad720-90

ফেসবুকের নিউজ ফিডে আবার বদল


সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের নিউজ ফিডে আবার বড় ধরনের পরিবর্তন আনা হচ্ছে। যেসব বন্ধুর নিউজ ফিড বেশি দেখতে চান এবং যেসব লিংক সবচেয়ে উপযুক্ত সেগুলোকে প্রাধান্য দিয়ে নিউজ ফিডের ওপরের দিকে দেখানো হবে। প্রায় ২৩০ কোটির বেশি ব্যবহারকারীর ক্ষেত্রেই নতুন এ পরিবর্তন প্রযোজ্য হবে বলে জানিয়েছে ফেসবুকের কর্তৃপক্ষ।

ইতিমধ্যে মানুষ কোন পোস্ট এবং কার পোস্ট বেশি দেখতে চায় তা নিয়ে সমীক্ষা চালিয়েছে ফেসবুক। তারই ভিত্তিতে নিউজফিডে পরিবর্তন আনার কাজ চলছে।

গত বৃহস্পতিবার এক ব্লগ পোস্টে ফেসবুক জানিয়েছে, সমীক্ষা অনুযায়ী দুটি র‍্যাঙ্কিং আপডেটের ঘোষণা দেওয়া হচ্ছে। এর একটি হচ্ছে যেসব বন্ধুর পোস্ট বেশি দেখতে চান সেগুলোকে অগ্রাধিকার দেওয়া এবং আরেকটি হচ্ছে যেসব লিংকগুলো ব্যবহারকারীর উপযুক্ত সেগুলোকে তুলে ধরা।

নিউজ ফিডে পোস্ট দেখাতে ব্যবহারকারীর ফেসবুক ব্যবহারের ধরন, ট্যাগ করা পোস্টে জানানো প্রতিক্রিয়া, কোনো স্থানে চেক ইন দেওয়ার মতো বিষয়গুলো ধরে নিউজফিডে পোস্ট দেখানো হবে।

ফেসবুকের পণ্য ব্যবস্থাপক রামায়া সেতুরমন বলেন, ফেসবুকে জানানো সরাসরি প্রতিক্রিয়া আমাদের কোন বন্ধুর পোস্ট বেশি দেখতে চান তা জানতে সাহায্য করে। তবে এর অর্থ এই নয় যে, সীমিত বন্ধুর পোস্ট আপনার নিউজফিডে সারাক্ষণ ঘুরবে। এর বাইরে ঘনিষ্ঠ বন্ধু বা আত্মীয়ের পোস্ট নিউজ ফিডের ওপরে দেখানো হবে। এ ছাড়া বন্ধুর সঙ্গে যোগাযোগের ওপর ভিত্তি করে প্রেডিকশন মডেল নিয়মিত হালনাগাদ করা হবে।

ফেসবুকের নিউজফিডে নতুন করে পরিবর্তন এলে বিভিন্ন পেজে দেওয়া ক্লিকবেইট পোস্টগুলোর জন্য বিপদ হবে। এর বদলে যেসব পোস্ট ব্যবহারকারীকে খুশি করতে পারবে সেসব পোস্ট বেশি করে নিউজফিডে প্রাধান্য পাবে। তবে পেজের পোস্ট নিউজফিডে আসার তারতম্য নিয়ে বিস্তারিত কিছু জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ। তবে যেসব পেজের পোস্ট ব্যবহারকারী তাদের জন্য উপযুক্ত বলে মনে করবে সেগুলো তাদের কাছে প্রাধান্য পাবে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar