ad720-90

নারীরাই বেশি আসক্ত স্মার্টফোনে


স্বামী-স্ত্রী দুজনের মধ্যে স্মার্টফোনে কে বেশি সময় কাটায় তা নিয়ে হতে পারে তর্ক কিংবা ঝগড়া তবে গবেষণা বলছে, পুরুষের চাইতে নারীরাই বেশি আসক্ত স্মার্ট ফোনে।

ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ার এই নিয়ে একটি গবেষণা গত মে মাসে স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত ‘সিএইচআই কনফারেন্স অন হিউম্যান ফ্যাক্টরস ইন কম্পিউটিং সিস্টেমস’ এ উপস্থাপন করা হয়েছে।

বিভিন্ন বয়সের নারী-পুরুষের স্মার্টফোন ব্যবহারের ধরণের উপরে করা এই গবেষণায় বলা হয়েছে নারীরাই স্মার্টফোনে বেশি সময় ব্যয় করেন। এছাড়াও বিভিন্ন বয়স এবং লিঙ্গ ভেদে ফোন লক করার পদ্ধতির তথ্যও সংগ্রহ করা হয়েছে।

১৩৪ জন নারী এবং পুরুষ ভলান্টিয়ারের ফোন ট্র্যাক করে গবেষণাটি করা হয়েছে যাদের বয়স ১৯ থেকে ৬৩ পর্যন্ত ছিল। তাদের অ্যান্ড্রয়েড ফোনে একটি বিশেষ অ্যাপ ইন্সটল করে দেয়া হয়েছিল। দুইমাস ধরে তাদের ব্যবহার নজরের রাখা হয়েছে। সেই সঙ্গে ফোনের লক এবং আনলক করার পদ্ধতিগুলোও দেখা হয়েছে। তারা ফোনে কতক্ষণ কথা বলেছেন, সেই তথ্যও নেয়া হয়েছে।

অ্যানালাইসিসে দেখা গিয়েছে নারীরা পুরুষের চাইতে বেশি সময় ব্যয় করেন স্মার্ট ফোনের পেছনে। বিশেষ করে ২০ থেকে ৩০ বছর নারীরা আসক্ত স্মার্টফোনের প্রতি। দেখা গেছে বয়স বাড়ার সাথে বদলে যায় এই চিত্র। বয়স পঞ্চাশের কোঠায় এলে নারীদের চাইতে পুরুষেরা স্মার্টফোনের পেছনে বেশি সময় ব্যয় করেন। হিন্দুস্তান টাইমস





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar