ad720-90

ফোন স্লো হওয়ার কারন এটাই বদলান এই সেটিং


অ্যাপ লোডিং স্পিড ও ডিভাইস পারফরম্যান্স ভালো করার জন্য অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যাকগ্রাউন্ডে কিছু না কিছু ডেটা চালাতেই থাকে। এটি কিছু কিছু ক্ষেত্রে কার্যকরী হলো সবসময়ে হয় না। যখন আপনি গুগল প্লে স্টোর থেকে এমন কিছু থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করেন যেটি অনেক রিসোর্স চায়, তখন কোন কোন ক্ষেত্রে সেটি বিপরীত প্রভাবও দেখাতে পারে। ব্যাকগ্রাউন্ডে চলতে চলতে সেই অ্যাপটি অনেক সময় এতটা রিসোর্স ব্যবহার করে ফেলে, যার পরে ফোনটির নিজের চলার জন্য প্রয়োজনীয় রিসোর্স কম পড়ে যায়। এবং তার পরেই আপনার ফোনে শুরু হয় নানা সমস্যা। যেমন- ফোন ল্যাগ করা, আপলোডিং-র বেশি সময় লাগা, গেম খেলার সময় বিভিন্ন ল্যাগিং ইত্যাদি। এই রকম সমস্যা যদি আপনার ফোনেও থাকে, তাহলে আজ আমরা আপনাকে এমন কিছু পদ্ধতি জানাবো যার মাধ্যমে ব্যাকগ্রাউন্ড প্রসেস সীমাবদ্ধ করে আপনি আপনার ফোনকে আরো দ্রুত কার্যশীল করতে পারবেন।

ব্যাকগ্রাউন্ড প্রসেস সীমাবদ্ধ করা আসলে কি?

প্রত্যেকটি অ্যাপ তার চলার সময় তৈরি হওয়া ক্যাশে ফাইল ফোনের RAM-এ জমা করে রাখে। এর ফলে পরেরবার অ্যাপটি খোলার সময় কিছু সুবিধা হয়। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম এই পদ্ধতিটিকে গুগলের সাধারন সেটিংসের মাধ্যমে ম্যানেজ করে থাকে। তবে এই ব্যাকগ্রাউন্ড প্রসেস লিমিটকে পরিবর্তন করার পদ্ধতিও রয়েছে।

ব্যাকগ্রাউন্ড প্রসেসকে সীমাবদ্ধ কিভাবে করবেন-
ব্যাকগ্রাউন্ড প্রসেসকে সীমাবদ্ধ করার মাধ্যমে ব্যবহারকারী অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমকে আদেশ দেয় যাতে ব্যাকগ্রাউন্ডে কোন অ্যাপ চালু রেখে অপ্রয়োজনে রিসোর্স নষ্ট না করা হয়। তবে এটি শুধুমাত্র ব্যাকগ্রাউন্ডে অ্যাপটির রিসোর্স গ্রহণ বন্ধ করবে। কিন্তু ইমেইল, হোয়াটসঅ্যাপ ইত্যাদির নোটিফিকেশন কখনোই আটকাবে না। শুধুমাত্র একটাই অসুবিধা এই, যে যদি ব্যবহারকারী অ্যাপটিকে আবার খুলতে চান তাহলে অ্যাপটি আবার প্রথম থেকে চালু হবে।

ব্যাকগ্রাউন্ড প্রসেসকে সীমাবদ্ধ করার জন্য আপনাকে আপনার প্রথমে ফোনের ডেভেলপার অপশনে যেতে হবে। যদি আপনার ফোনে ডেভেলপার অপশন প্রথম থেকে চালু করা না থাকে তাহলে নিম্নলিখিত ভাবে আপনাকে চালু করতে হবে সেই অপশনটি-

¤ ডেভেলপার অপশন চালু করা-

  1. এর জন্য প্রথমে আপনাকে আপনার ফোনের সেটিংস অ্যাপটি খুলতে হবে।
  2. তারপর আপনাকে যেতে হবে অ্যাবাউট ফোন অপশনে।
  3. সেখানে গিয়ে বিল্ড নাম্বারের উপর সাতবার ট্যাপ করলেই ডেভেলপার অপশন চালু হয়ে যাবে।

¤ ব্যাকগ্রাউন্ড প্রসেস সীমাবদ্ধ করা-

  1. আপনাকে প্রথমে আপনার ফোনের সেটিংস অ্যাপের থেকে ডেভেলপার অপশন খুঁজে তাতে ট্যাপ করতে হবে।
  2. সেই পেজের নিচে গিয়ে আপনাকে খুঁজে বের করতে হবে ব্যাকগ্রাউন্ড প্রসেস লিমিট অপশনটি।
  3. তারপর আপনি 6টি আলাদা আলাদা অপশন পাবেন- standard, No background process, At most 1 process, At most 2 processes, Atmost 3 processes, এবং Atmost 4 processes। সেখানে নিজের পছন্দসই অপশন খুজে নিতে হবে আপনাকে।
  4. তারপর আপনাকে আপনার সমস্ত অ্যাপ বন্ধ করে একবার ফোনটিকে রিস্টার্ট করতে হবে। তারপর আপনার ফোনে নতুন সেটিংস চালু হয়ে যাবে





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar