ad720-90

সংবাদ সেবা আনলো ফেইসবুক


ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, সংবাদ নিবন্ধনের জন্য লাখ লাখ ডলার গুণতে হবে ফেইসবুককে। আর ওই লাখ লাখ ডলারের পুরোটাই যাবে সংবাদ প্রকাশকদের পকেটে।

ফেইসবুক অ্যাপের ভেতরেই যোগ করা হচ্ছে ‘ফেইসবুক নিউজ’ নামের নতুন একটি অংশ। ওই অংশ থেকেই নানাপদের খবর পড়ার জন্য বেছে নিতে পারবেন ব্যবহারকারী। মার্কিন অনলাইন সংবাদমাধ্যম ভক্স-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সাবস্ক্রিপশন নির্ভর সংবাদ প্রকাশকদের কোনো খবর যদি ফেইসবুক নিউজে থাকে, তবে তা বিনামূল্যেই পড়তে পারবেন ব্যবহারকারীরা। কিন্তু ওই খবরের ভেতরে থাকা অন্য খবরের লিংকগুলোতে গেলে অর্থ খরচ করতে হবে ব্যবহারকারীদের।

এ প্রসঙ্গে ফেইসবুক বলেছে, “সেবাটির পুরো নিয়ন্ত্রণ থাকছে ব্যবহারকারীদের হাতেই। ব্যবহারকারীরা নিজের পছন্দ অনুযায়ী খবর পড়তে পারবেন। ফেইসবুক অ্যাপের বড় সংগ্রহ থেকে সরাসরি খবর খুঁজেও নিতে পারবেন তারা।”

সুপরিচিত সংবাদমাধ্যমের পাশাপাশি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক, লস অ্যাঞ্জেলস, শিকাগোর মতো শহরগুরোর স্থানীয় সংবাদমাধ্যমের খবরও থাকবে ফেইসবুক নিউজে। তবে, ওয়াল স্ট্রিট জার্নাল, সিএনবিসি, ওয়াশিংটন পোস্ট, ইউএসএ টুডে, বাজফিড-এর প্রকাশিত কোনো খবর সেবাটিতে পাওয়া যাবে না।

এদিকে, সংবাদমাধ্যম থেকে নির্ভরযোগ্য খবর খুঁজে বের করে তা ফেইসবুক নিউজ সেবায় যোগ করার জন্য সাংবাদিকদের টিম কাজ করবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। এ প্রসঙ্গে ফেইসবুক বলেছে, সংবাদ পছন্দ করার ক্ষেত্রে পুরোপুরি স্বাধীনভাবে কাজ করবেন সাংবাদিকদের টিম। এ বিষয়ে মূল প্রতিষ্ঠানের কেউ নাক গলাবে না। ওই টিম শুধু আমাদের দেওয়া পাবলিক নীতিমালা মেনে খবর পছন্দ করবেন।

“ওই নীতিমালা-ও সবার জন্য উন্মুক্ত করা আছে, চাইলে আপনারা দেখে নিতে পারেন।”

উল্লেখ্য, ভুয়া সংবাদ প্রশ্নে অনেকদিন ধরেই সমালোচকদের তোপের মুখে রয়েছে ফেইসবুক। ২০১৬ সালে প্রতিষ্ঠানটির সাবেক কর্মী অভিযোগ করেন, রক্ষণশীলদের পছন্দ এমন সংবাদগুলোকে সাইটটির ‘ট্রেন্ডিং’ অংশে আসতে দেওয়া হয় না। অভিযোগটি সে সময় অস্বীকার করেছিল ফেইসবুক। পরে ২০১৮ সালে সাইট থেকে ‘ট্রেন্ডিং নিউজ ফিচার’ অপশনটিই সরিয়ে দেয় প্রতিষ্ঠানটি। সাম্প্রতিক সময়ে, ভ্রান্ত তথ্যের মিশেলে তৈরি রাজনৈতিক বিজ্ঞাপন সাইটে আসার অনুমতি দিয়ে আবারও সমালোচনার মুখে পড়েছেন ফেইসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

সিএনবিসি উল্লেখ করেছে, বড়সড় এক অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রকল্পটি উদ্বোধন করেছে ফেইসবুক। ওই অনুষ্ঠানে ফেইসবুক প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের পাশপাশি উপস্থিত থাকবেন নিউজ কর্পোরেশনের প্রধান নির্বাহী রবার্ট টমসন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar