ad720-90

ফেইসবুককে সহায়তা করলে অর্থ পাবেন গ্রাহক


ভিউপয়েন্টস নামের অ্যাপের মাধ্যমে গ্রাহকের দৃষ্টিভঙ্গি জমা করবে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি। এর থেকে সংগ্রহ করা ডেটা দিয়ে নিজেদের অ্যাপ এবং অন্যান্য পণ্য আরও উন্নত করবে ফেইসবুক– খবর আইএএনএস-এর।

সোমবার এক বিবৃতিতে ফেইসবুকের পণ্য ব্যবস্থাপক ইরেজ নাভে বলেন, “এই দৃষ্টিভঙ্গি ব্যবহার করে ফেইসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, পোর্টাল এবং অকুলাসের মতো পণ্যগুলো আরও উন্নত করা হবে যার সুফল বিস্তৃত আকারে সমাজে পড়বে।”

আপাতত শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই চালু করা হয়েছে ভিউপয়েন্টস অ্যাপটি। ফেইসবুকে যাদের অ্যাকাউন্ট রয়েছে তারাই অ্যাপটিতে নিবন্ধন করতে পারেন।

অ্যাপটিতে নিবন্ধন করার অন্যান্য উপায়ও বের করার চেষ্টা করছে ফেইসবুক। সামনের বছর অন্যান্য দেশেও প্রকল্পটি চালু করবে প্রতিষ্ঠানটি।

ফেইসবুক ভিউপয়েন্টস অ্যাকাউন্ট চালু করার পর গ্রাহককে বিভিন্ন প্রকল্পের জন্য আমন্ত্রণ জানানো হবে। প্রতিটি প্রকল্পের আগে কোন কোন তথ্য জোগাড় করা হবে, কীভাবে এগুলো ব্যবহার করা হবে এবং প্রকল্প শেষ করার পর গ্রাহক কতো পয়েন্ট পাবেন তা ব্যাখ্যা করবে ফেইসবুক।

কতো পয়েন্ট পেলে গ্রাহককে অর্থ দেওয়া হবে তাও জানিয়ে দেবে প্রতিষ্ঠানটি। প্রতিবার নির্দিষ্ট পয়েন্ট জোগাড় করলে পেইপাল অ্যাকাউন্টের মাধ্যমে অর্থ পাবেন গ্রাহক।

নাভে বলেন, “আপনি যখন ফেইসবুক ভিউপয়েন্টস-এ যোগ দেবেন, আমরা আপনার নাম, ইমেইল অ্যাড্রেস, বসবাসের দেশ, জন্ম তারিখ এবং লিঙ্গের মতো তথ্যগুলো জানতে চাইবো। নির্দিষ্ট কিছু প্রকল্পের ক্ষেত্রে গ্রাহকের অবস্থানের মতো বাড়তি কিছু তথ্যও জানতে চাওয়া হতে পারে।”

“প্রতিটি প্রকল্প শুরুর আগে সংগৃহীত তথ্যগুলো কীভাবে ব্যবহার করা হবে তা জানিয়ে দেওয়া হবে,” যোগ করেন নাভে।

এই অ্যাপ থেকে তৃতীয় পক্ষের কাছে তথ্য বিক্রি করা হবে না বলেও জানিয়েছে ফেইসবুক।

“আপনার অনুমতি ছাড়া আমরা আপনার ফেইসবুক ভিউপয়েন্টস কার্যক্রম ফেইসবুক বা অন্য অ্যাকাউন্টে শেয়ার করবো না,”–বলেন নাভে।

ফেইসবুক ভিউপয়েন্টস অ্যাপে গ্রাহকের জন্য প্রথম প্রকল্প হবে ‘ওয়েল-বিয়িং’ জরিপ।

নাভে বলেন, “ফেইসবুকের মতো সামাজিক মাধ্যমগুলো কীভাবে মানুষের মঙ্গল করতে পারে সেটিই আমরা আরও ভালোভাবে বোঝার চেষ্টা করবো। তাই আমরা ‘ওয়েল-বিয়িং’ জরিপ চালু করছি।”

“এই জরিপের তথ্য আমাদেরকে আরও ভালো পণ্য বানাতে সাহায্য করবে, যাতে সামাজিক মাধ্যমে নেতিবাচক দিকগুলো কমিয়ে আনা যায় এবং উপযোগিতা বাড়ানো যায়।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar